Vidyasagar Bust- বিদ্যাসাগরের মূর্তির উন্মোচন মমতা ব্যানার্জির, মোদিকে চরম বার্তা দিদির
বিদ্যাসাগরের মূর্তি উদ্বোধনে মমতা(Photo Credit-ANI)

কলকাতা, ১১ জুন: ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) কথা দিয়েছিলেন পঞ্চধাতুর মূর্তি গড়ে দেবেন তিনি। মমতা ব্যানার্জি বলেছিলেন, ঐশর্য দেখাচ্ছেন মোদি। ভোট মিটতেই আগে তাই বিদ্যাসাগরের (Vidyasagar Statue)মূর্তি নতুন করে গড়ে দিলেন মমতা। পরোক্ষে বার্তা দিলে বিজেপিকে(BJP)। গত কয়েকদিনে ভোট পরবর্তী হিংসা ঘিরে চরমে উঠেছে কেন্দ্র—রাজ্য সংঘাত। এরই মাঝে বিদ্যাসাগর কলেজে বিজেপির ভেঙে যাওয়া বিদ্যাসাগরের মূর্তি নতুন করে বসিয়ে এক প্রকার চরম বার্তাই দিলেন মমতা। বুঝিয়ে দিলেন রাজ্য সরকার দয়ার পাত্র নয়। এবং কারোর কাছে তিনি মাথা নোয়ান না।

শেষ দফায় লোকসভা ভোটের আগে অমিত শাহের রোড শো ঘিরে চরম অশিন্তি হয়েছিল কলকাতা। বিজেপির সর্বভারতীয় সভাপতির রোড শো থেকেই বিজেপি কর্মী সমর্থকরা তাণ্ডব চালিয়েছিল বিদ্যাসাগর কলেজে। ভেঙে গুড়িয়ে দিয়েছিল বিদ্যাসাগরের ঐতিহ্যের মূর্তি। প্রতিবাদে সরব হয়েছিলেন রাজ্যের বুদ্ধিজীবীরাও। কিন্তু এই সমালোচনাতেও বিজেপির ঔদ্ধত্য দমেনি। বিজেপির রাজ্য সভাপতি উত্তরবঙ্গে গিয়ে বলেছিলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সহজপাঠ রচয়ীতা। দিলীপ ঘোষের এই মন্তব্য যেন বিতর্কের আগুনে ঘি ঢালার কাজ করেছিল। আরও পড়ুন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি-র কেন পদত্যাগ করা উচিত পরিসংখ্যান দিয়ে বোঝালেন মুকুল রায়

রাজ্যে প্রচার সভা করতে এসে মোদি বলেছিলেন, মূর্তি ভেঙেছে, পঞ্চ ধাতুর মূর্তি গড়ে দেব আমরা। মোদীর এই দাবি সপাটে খারিজ করে দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন বাংলা কারোর দয়া নেয় না। আজ মঙ্গলবার নতুন করে সেই জায়গায় বিদ্যাসাগরের মূর্তি গড়ে দিয়ে মোদীকে বার্তা দিলেন মমতা।