Kolkata Weather Update: সপ্তমীর সকালে নামল বৃষ্টি, সারাদিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে
বৃষ্টি (Image used for representational purpose only) (Photo Credits: Pixabay)

কলকাতা, ৫ অক্টোবর: এবছরের দুর্গাপুজোয় মেতে উঠেছে আপামর বাঙালি। দেশ, বিদেশ সবজায়গায় নিয়ম মেনে চলছে দুর্গাপুজো। আজ মহাসপ্তমী। নবপত্রিকা স্নান শেষে চলছে দেবীর আরতি ও সপ্তমীর অঞ্জলি। আজ রাজপথে নামবে মানুষের ঢল। জনস্রোত সামাল দিতে শহরজুড়ে রয়েছে পুলিশি নিরাপত্তা, সিসিটিভি। বিপর্যয় ঘটলে অ্যাম্বুলেন্স ও দমকল বাহিনী রাখা হয়েছে সমস্ত বড় মণ্ডপ গুলোয়।

তবে আবহাওয়া দফতরের পূর্বাভাসকে সত্যি করে মহাসপ্তমীর সকালে নামল বৃষ্টি। সকাল থেকে রোদ ঝলমলে আকাশ দেখে মনে হচ্ছিল ষষ্ঠীর মতই স্বস্তি থাকবে আজ। কিন্তু তা হল না। আজ দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। সেইসঙ্গে ঝাড়খণ্ড এলাকায় সক্রিয় জোড়া ঘূ্র্ণাবর্ত। যার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, অষ্টমীতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির বিক্ষিপ্ত সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন, আজ মহাসপ্তমী, নবপত্রিকা স্নানের পর চলছে মায়ের অঞ্জলি

নবমীতে বৃষ্টির পরিমাণ বাড়বে। দশমিতেও বৃষ্টি হবে প্রবল মাত্রায়। বৃষ্টিকে উপেক্ষা করেই করতে হবে প্যান্ডেল হপিং। আগামী দু' দিন বৃষ্টিতে মাটি হতে পারে পুজো। আবার প্যাঁচপ্যাঁচে গরমে অস্বস্তিও বাড়াবে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। আজকের তাপমাত্রা থাকবে সর্বাধিক ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণও থাকবে যথেষ্ট। হালকা বৃষ্টি হলে গরমের হাত থেকে খানিক স্বস্তি পেত শহর ও শহরতলি।