বাড়ছে পেনশন, পুজোর মুখে অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের মুখে চওড়া হাসি
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ১ অক্টোবর: পুজোর আগে পেনশন কাঠামোয় রদবদল, অবসরপ্রাপ্ত রাজ্যসরকারি কর্মীদের বেসিক পেনশন বাড়তে চলেছে। আগামী জানুয়ারি থেকেই এই বর্ধিত হারে পেনশন চালু হয়ে যাবে। মঙ্গলবার নতুন পেনশন কাঠামোর নির্দেশিকা জারি করা হল নবান্নের তরফে। নির্দেশিকা বলছে,  যে সমস্ত পেনশন প্রাপকদের বয়স ৮০ থেকে ৮৫ বছরের মধ্যে তাঁরা বর্ধিত পেনশনের উপর আরও ২০ শতাংশ বেশি টাকা পাবেন। ৮৫ থেকে ৯০ বছর বয়স হলে তা বাড়বে আরও ১০ শতাংশ। ৯০ থেকে ৯৫ বছর বয়সীরা পাবেন অতিরিক্ত ৪০ শতাংশ। আর কারও বয়স যদি ১০০ পেরিয়ে যায় তাহলে তাঁর পৌঁছাবে আরও ১০০ শতাংশ বেশি টাকা।

গত ১৩ সেপ্টেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত তৃণমূল প্রভাবিত সরকারি কর্মী সংগঠনের সভায় এই বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তার পাশাপাশি কেন্দ্রীয় সরকারকেও আক্রমণ করেছিলেন। বলেছিলেন, ‘ভোটের আগে কেউ কেউ প্ররোচনা দিয়েছে। কেন্দ্রীয় সরকার যখন বর্ধিত হারে ডিএ দিচ্ছে, তখন আমরা পাচ্ছি না কেন? তা নিয়ে জলঘোলা করার চেষ্টা করেছিলেন। কিন্তু, আপনারা জেনে রাখুন, বাংলা ছাড়া কোনও জায়গায় পেনশন স্কিম নেই। আর কেন্দ্রে তো কন্ট্রিবিউটারি স্কিম। স্টক মার্কেটে লাগিয়ে তারপর টাকা দেওয়া হয়। কর্মীদের স্বার্থে আমরা পেনশন তুলিনি। যদি তুলে দিতাম তাহলে আমার প্রায় অনেক টাকা বেঁচে যেত।এত ধার সত্বেও আমি চালিয়ে যাচ্ছি। মাসের এক তারিখে মাইনে থেকে শুরু করে হেলথ স্কিম, ছুটি সব দেওয়া হয়েছে। অনেকে অনেক কিছু নিয়ে খেলাতে চায়। আমি যেটুকু বলার সেটুকুই বলি। যেটা বলব সেটা করব। ভোটের সময় এক বলব, ভোটের পর হাওয়া হয়ে যাব, সেটায় আমি রাজি নই।’ আরও পড়ুন-Rajeev Kumar: শতর্সাপেক্ষে আগাম জামিন মঞ্জুর রাজীব কুমারের, হাইকোর্টে ধাক্কা খেল CBI

উল্লেখ্য, পেনশন কী ভাবে বাড়বে তা এ দিন প্রকাশিত রোপায় উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা হয়েছে। বান্নের তরফে এ ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০১৫ সালের ৩১ ডিসেম্বর কারও বেসিক পেনশন যা ছিল, তা ২.৫৭ গুণ বেড়ে যাবে। অর্থাৎ ২০১৫ সালের ৩১ ডিসেম্বর কারও বেসিক পেনশন ৩৩০২ টাকা থাকলে তা ২.৫৭ গুণ বেড়ে ৮৪৮৬.১৪ টাকা হবে। তা রাউন্ড অব করে ৮৫০০ টাকা পেনশন পাবেন তিনি।