Kolkata Weather, Temperature Today: কলকাতা থেকে জেলায় জেলায় শীত আরও বাড়ল, জানুন আরও পারদ পতনের পর তাপমাত্রা কত
Winter (File Photo)

কলকাতা, ১৬ ডিসেম্বর: গা কাঁপানো শীত পড়ল শহরে। আর চাদরে নয়,ঠান্ডা থেকে বাঁচতে লাগছে লেপ-কম্বল। ডিসেম্বরের মাঝে এসে বাঙালি শীতের আমেজ পেল। ঘুম থেকে উঠেই আর শীত-শীত নয়, একেবারে শীত লাগছে। কলকাতায় আরও পারদ পতন হল। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেল। স্বাভাবিকের থেকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা এখন ১ ডিগ্রি কম। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকই আছে। কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।

আগামিকাল,রবিবার তাপমাত্রা আরও কমতে পারে বলে পূর্বাভাস। প্রসঙ্গত, গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। মানে একদিনে শহরের পারদ নামল ১.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ, শনিবার সারাদিন ধরে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রায় বিশেষ হেরফের হবে না। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আরও পড়ুন-আসানসোলে শুভেন্দুর অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় গ্রেফতার ৫

শুধু কলকাতা নয় রাজ্যের সব জেলাতেই কনকনে ঠান্ডা পড়েছে। বর্ধমান, পুরুলিয়া, বীরভূম থেকে দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া সব জায়গাতেই বেশ শীত পড়েছে। দার্জিলিং, কালিম্পংয়েও পর্যটকদের খুশি করার মত ঠান্ডা পড়েছ। শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার সহ গোটা উত্তরবঙ্গে হাড় কাঁপানো শীত পড়েছে। মালদহ, মুর্শিদাবাদেও শীতের আমেজ অনেকটাই।

আসলে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত কেটে যাওয়ার পর বাংলায় ঢুকছে উত্তুরে হিমেল হাওয়া। আর উত্তরে হিমল হাওয়া ঢোকার পরেই বাংলায় জাঁকিয়ে শীত পড়ল।