Kolkata: লকডাউন ভেঙে রেডরোডে বিক্ষোভ, গ্রেপ্তার বিমান বসু সহ বাম নেতৃত্ব
গ্রেপ্তার বাম নেতৃত্ব (Photo: ANI)

কলকাতা, ১৮ এপ্রিল: রেশন দুর্নীতির অভিযোগ ও সকলের জন্য করোনা পরীক্ষার দাবিতে রেড রোডে বামেদের (Left Front) প্রতীকি বিক্ষোভ। গ্রেপ্তার করা হয় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose), সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra), মহম্মদ সেলিম (Md. Salim), সুজন চক্রবর্তীকে। গ্রেপ্তার করা হয়েছে অন্য বামদলের নেতাদেরও। এই মিছিলে ভঙ্গ করা হয়েছে লকডাউন বিধি (Lockdown)। এই অভিযোগে গ্রেপ্তার করা হয় বাম নেতাদের। এমনটাই জানিয়েছে লালবাজার। বামেদের অভিযোগ, পুলিশই অতি সক্রিয় হয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভেঙে তাঁদের গ্রেপ্তার করেছে।

এই সময়ের খবর অনুযায়ী, প্রথমে এন্টালি মার্কেটের সামনে অবস্থান বিক্ষোভের কর্মসূচি থাকলেও পরে রেড রোডে প্রতীকী বিক্ষোভ দেখান বাম নেতারা। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, "আমরা প্রথমে যেখানে অবস্থান করতে চেয়েছিলাম, সেটা রেড জোন বলা হয়। তারপর যেখানে করব বলি, সেটাও নাকি রেড জোন বলা হয়। শেষে লোকালয়হীন রেড রোডে কর্মসূচি নিয়েছিলাম।" রাজ্যের চিকিৎসা ব্যবস্থা নিয়ে রাজ্য সরকারকে একহাত নিয়ে বর্ষীয়ান বাম নেতা বলেন, "করোনাভাইরাসের জন্য তো অন্য রোগ থেমে থাকে না। কিন্তু, সেই চিকিৎসার সুযোগ সঙ্কুচিত হয়েছে। অথচ রাজ্যে নাকি এতগুলো সুপার স্পেশালিটি হাসপাতাল রয়েছে।" আরও পড়ুন: Coronavirus In West Bengal: রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত বেড়ে ১২, আক্রান্ত ১৭৮

বামেদের অভিযোগ, পুলিশই অতি সক্রিয় হয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভেঙে তাঁদের গ্রেপ্তার করেছে।পুলিশের পালটা অভিযোগ, বারবার সরে যেতে বলা সত্ত্বেও বিক্ষোভকারীরা লকডাউন ভাঙতে অনড় ছিল। তাই তাঁদের গ্রেপ্তার করা হয়। জানা গেছে, বাম নেতাদের গ্রেপ্তার করা ছাড়াও তাঁদের গাড়িগুলি বাজেয়াপ্ত করা হয়।