নগ্ন করে মেরে টাঙিয়ে রাখার হুমকির অভিযোগ, রাতারাতি বদলি নদিয়ার জেলা শাসক
পবন কাড়িয়ান(Photo Credit: Linked in)

কলকাতা, ১৩ আগস্ট: থানায় ঢুকে যুবককে বেধড়ক পিটিয়েছিলেন আলিপুরের জেলা শাসক নিখিল নির্মল (Nikhil Nirmal)। গত বছরের ঘটনা, এরপরেই ওই জেলা শাসককে বদলি করে দেওয়া হয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেল নদিয়া জেলাতে। সেখানে একটা অডিও ক্লিপিংস ভাইরাল হয়েছে। তাতে শোনা যাচ্ছে জেলাশাসক পবন কাড়িয়ান ( Pawan Kadyan) এক ডব্লুবিসিএস অফিসারকে উল্টো করে মারধরের হুমকি দিচ্ছেন। অডিওটি ভাইরাল হতেই আর দেরি করেনি নবান্ন। রাতারাতি পবন কাড়িয়ানকে জেলা শাসকের পদ থেকে ছুটি দেওয়া হল। তাঁক বদলি করে অর্থদপ্তরের যুগ্ম সচিব পদে বসানো হচ্ছে। অন্যদিকে হলদিয়া উন্নয়ন পর্ষদের বর্তমান সিইও বিভু গোয়েল নদিয়ার নতুন জেলা শাসক পদে বসছেন। আরও পড়ুন-দুর্গাপুজো কমিটিকে কোনও নোটিশই পাঠানো হয়নি, তৃণমূলের ধর্নার মাঝে জানাল আয়কর দফতর

উল্লেখ্য, জেলা শাসক পবন কাড়িয়ানের এহেন হুমকিতে বেজায় চটেছেন রাজ্যের ডব্লুবিসিএস অফিসাররা। এমনিতেই অধস্তনদের সঙ্গে খারাপ ব্যবহারের জন্য প্রশাসনিক মহলে পরিচিত পবন কাড়িয়ান। তায় তিনি অডিও বার্তায় শাসচ্ছেন। শোনা যাচ্ছে তিনি রিজওয়ান নামের এক ডব্লুবিসিএস কর্তাকে হুমকির সুরে বলছেন, নিজেকে নদিয়ার ডিএম বলে পরিচয় দিয়ে অধস্তন অফিসারকে রীতিমতো ধমক দিচ্ছেন। কখনও বলছেন, উল্টো টাঙিয়ে মারবেন। কখনও বা বলছেন নগ্ন করে পেটাবেন। এও বলছেন, আমি কে আপনি জানেন না। আমি চাই কালকেই আপনি নদিয়ায় আসুন। এই ভিডিওটি হোয়াটসঅ্যাপে ভাইরাল হতেই সরকারের টনক নড়ে। তড়িঘড়ি পবন কাড়িয়ানের পদলির সিদ্ধান্ত নেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

লোকসভা ভোটের খারাপ ফলের পর দলীয় নেতা কর্মী থেকে শুরু করে প্রশাসনিক কর্তা প্রত্যেককেই সংযত ও ভদ্রস্থ আচরণের দিকে নজর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেও বিভিন্ন সময় দেখা যাচ্ছে কার্যক্ষেত্রে সেই নির্দেশ মেনে চলছেন না অনেকেই। আসলে মেনে চলার অভ্যাসটাই যে কখনও তৈরি হয়নি। তবে তাতে কী, নির্দেশ না মানলে ফল তো ভুগতে হবে। এবিষয়ে বিশেষ কড়া তৃণমূল সরকার, তাই রাতারাতি পবন কাড়িয়ানের প্রশাসনিক পদটাই বদলে গেল।