Kolkata Airport: স্বচ্ছতার মাপ কাঠিতে দেশের সেরা সরকারি বিমানবন্দরের শিরোপা পেল কলকাতা বিমানবন্দর
কলকাতা বিমানবন্দর (Photo: Wikimedia Commons)

কলকাতা, ২২ ফেব্রুয়ারি: চেন্নাই এবং জয়পুরকে পেছনে ফেলে স্বচ্ছতার মাপ কাঠিতে দেশের সেরা সরকারি বিমানবন্দরের শিরোপা পেল কলকাতা বিমানবন্দর (Kolkata Airport)। এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়ার পরিচালিত বিমানবন্দরগুলির মধ্যে স্বচ্ছতায় সেরার শিরোপা পেল কলকাতার দমদম বিমানবন্দর। স্বচ্ছতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে চেন্নাই এবং জয়পুর বিমানবন্দর। এছাড়াও দেশের ৮টি বিমানবন্দরের মধ্যেও নিজের নাম প্রথমে নিয়ে এসেছে নেতাজি সুভাষচন্দ্র বসু এয়ারপোর্ট (Netaji Subhash Chandra Bose Airport)।

স্বচ্ছতা অ্যাওয়ার্ড ২০১৯ প্রকাশ করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেখানে স্বচ্ছ ও নিরাপদ বিমানবন্দর হিসেবে শীর্ষে নেতাজি সুভাষচন্দ্র বোস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। দেশের বড় ১৩টি বিমানবন্দরের মধ্যে আটটির পরিচালনা করে এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়া। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, এগুলি হল কলকাতা, চেন্নাই (Chennai), জয়পুর, অহমদাবাদ, পুনে, গোয়া, গুয়াহাটি এবং লখনউ। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং কোচিন বেসরকারি বিমানবন্দর। আরও পড়ুন: Polba Accident: টানা আটদিন লড়াই শেষে মৃত্যু পোলবা পুলকার দুর্ঘটনায় পড়ুয়া ঋষভের

টার্মিনাল ও শৌচালয়ের (Toilate) পরিচ্ছন্নতার জন্য এই শিরোপা জিতল কলকাতা। এখানকার শৌচালয়ের অবস্থা নিয়ে যাত্রীদের আগে অনেক ক্ষোভ ছিল। গত বছরের মাঝামাঝি ছবিটা বদলাতে শুরু করে। একাধিক নয়া পদক্ষেপ করেই সাফল্য এসেছে বলে মনে করছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।