Dilip Ghosh: রাজ্য বিজেপি বাংলা ভাগের বিরুদ্ধে, নাম না করেই নিশীথ-বার্লাকে হুঁশিয়ারি দিলীপের
দিলীপ ঘোষ। ফাইল ছবি। (Photo Credit: ANI Twitter)

কলকাতা, ৯ জুলাই: “বিজেপি পশ্চিমবঙ্গ ভাগের বিরুদ্ধে। এটাই দলের অবস্থান। যদি কেন্দ্রে মন্ত্রী হয়েও জন বার্লা বা কেউ এমন কিছু বলেন, তবে আমাদের দলের উপর তলায় তা জানাতে হবে। দল এবং সরকার—দু’দিকেই বলব। উত্তরবঙ্গের দাবিদাওয়া নিয়ে বার্লা সরব হতেই পারেন। সেটাই বিজেপির সাংসদ, বিধায়কদের পক্ষে স্বাভাবিক।” মুখ খুললেন বঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)৷ কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরেও উত্তরবঙ্গ ভাগের সিদ্ধান্ত থেকে একচুলও নড়েননি জন বার্লা৷ গত মাসে উত্তরবঙ্গের জন্য একটি আলাদা রাজ্যের দাবি জানিয়ে রাজ্য-রাজনীতিতে বিতর্ক তৈরি করেছিলেন জন বার্লা। তাঁর রাজ্য বিভাজনের প্রস্তাব এক কথায় নাকচ করে দিয়েছিল রাজ্য বিজেপি নেতৃত্ব। আরও পড়ুন-Jyotiraditya Scindia: মন্ত্রীত্ব পেয়েই ফেসবুকে মোদি বিরোধী ভিডিও, শিরোনামে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

দিলীপ ঘোষেরা জানিয়ে দেন, এ প্রস্তাব একান্তই বার্লার নিজস্ব। দলের এতে কোনও সায় নেই। তার পরেও যে নিজের দাবি থেকে তিনি সরে আসেননি, তা আজ স্পষ্ট করে দেন বার্লা। বলেন, স্থানীয় মানুষের দাবি মেনে উত্তরবঙ্গ বিভাজনের প্রয়োজন রয়েছে। “উত্তরবঙ্গকে স্বাধীন রাজ্য করার দাবি প্রায় একশো বছরের পুরনো। এটা স্থানীয় জনগণের দীর্ঘ সময়ের দাবি। বিষয়টি নিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলব। জনতার দাবিকে দাবিয়ে রাখা যায় না। তবে কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে শপথ নেওয়ায় এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলতে চাই না৷” বার্লা যখন প্রথম থেকই সরব হলেন তখন সুকৌশলে রাজ্যভাগের বিতর্ক এড়ালেন নিশীথ প্রামাণিক৷ বললেন, “আজ তো সদ্য দায়িত্ব নিলাম। আগে গোটাটা বুঝতে দিন।”

এদিকে দলের দুই প্রতিমন্ত্রীর মন্তব্যে বেজায় বিরক্ত দিলীপ ঘোষ৷ তিনি সাফ জানিয়ে দিলেন, উত্তরবঙ্গের কেন্দ্রীয় মন্ত্রীরা কেউ বাংলা ভাগের দাবি তুললে রাজ্য বিজেপি তাঁর বিরুদ্ধে দিল্লিতে নালিশ জানাবে।