Dilip Ghosh : ‘গরুর দুধে সোনা থাকে, তাই তো দুধের রং হলুদ হয়’, বললেন দিলীপ ঘোষ
দিলীপ ঘোষ। ফাইল ছবি। (Photo Credit: ANI Twitter)

কলকাতা, ৫ নভেম্বর: এবার গরুর দুধে (Cow Milk) সোনার সন্ধান দিলেন রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বছর তিনেক আগে গুজরাতের জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের কিছু বিশেষজ্ঞ গিরের চারশো গরুকে নিয়ে সমীক্ষার পরে দাবি করেন, গোমূত্রে সোনা আছে। ওই বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান বিএ গোলাকিয়া এ দিন দাবি করেন, ‘‘ছ’টি প্রজাতির গরুর একশোরও বেশি মূত্রের নমুনা পরীক্ষা করে সোনার উপস্থিতি পেয়েছি। এই সোনা রয়েছে ক্লোরাইড যৌগ হিসেবে।’’ তাই বলে গরুর দুধে সোনা? বিজেপি নেতার ‘তত্ত্ব’ শুনে বিজ্ঞানী-বিশেষজ্ঞদের একটা বড় অংশের চক্ষু চড়কগাছ। তাঁদের স্বীকারোক্তি, এমন ‘বৈজ্ঞানিক’ গবেষণা পৃথিবীর কোথাও হয়েছে বলে তাঁদের জানা নেই।

এমনিতেই রাজ্য বিজেপি শিবিরে বিতর্কের শিরোমণি তিনি। প্রতি সপ্তাহেই কোনও না কোনও বিতর্কিত মন্তব্য করে রাজ্য রাজনীতিতে হাসির খোরাক হয়ে ওঠেন দিলীপ ঘোষ। তবে এই অবস্থার কোনও পরিবর্তন হয়নি। এর আগে উত্তরাখণ্ডের বিজেপি মন্ত্রী রেখা আর্য দাবি করেছিলেন, ‘‘গরুই একমাত্র পশু, যে শ্বাস গ্রহণের সময় শুধু অক্সিজেন গ্রহণ করে না, প্রশ্বাসের সঙ্গে তা পরিবেশে ফিরিয়েও দেয়।’’ বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞাও দাবি করেছিলেন, তিনি স্তনের ক্যানসারে আক্রান্ত ছিলেন। গোমূত্র পান করে আর পঞ্চগব্য গ্রহণ করে নিজেকে সারিয়ে তুলেছেন। আরও পড়ুন-Bankura Double Murder: বাঁকুড়ায় জোড়া খুন, গৃহবধূ ও সরকারি কর্মীকে কুপিয়ে বেপাত্তা যুবক

জানা গিয়েছে, বর্ধমান শহরের টাউনহলে সোমবার ‘ঘোষ এবং গাভীকল্যাণ সমিতি’র সভায় বক্তব্য রাখেন দিলীপ ঘোষ। সেখানেই তিনি বলেন, ‘‘গরুর দুধে সোনার ভাগ থাকে। তাই দুধের রং হলুদ হয়।’’ তাঁর ব্যাখ্যা, ‘‘দেশি গরুর কুঁজের মধ্যে স্বর্ণনাড়ি থাকে। সূর্যের আলো পড়লে, সেখান থেকে সোনা তৈরি হয়।’’ এই ভিডিও প্রকাশ্যে আসতেই ভাইরাল হয়েছে। শুরু হয়েছে সমালোচনা।