Binoy Tamang: ভোটের মুখে আচমকা বিজেপির রাজু বিস্তাকে সমর্থন, শাস্তিতে বিনয় তামাংকে বহিষ্কার কংগ্রেসের
Congress expels Binoy Tamang for 6 years. (Photo Credits: X)

মাস পাঁচেক আগেই কংগ্রেসে যোগ দিয়েছিলেন পাহাড় রাজনীতির বড় নাম বিনয় তামাং। কিন্তু কংগ্রেস তাঁকে টিকিট দেয়নি। মুনিশ তামাং-কে কংগ্রেস প্রার্থী হিসেবে ঘোষণার পরেই বিনয় শিবির বদল করার তোড়জোড় শুরু করেছিলেন। গোর্খাল্যান্ডের দাবি থেকে সরে একটা সময় জিএনএলফ, গোর্খা জনমুক্তি মোর্চা থেকে তৃণমূলে এসে গত বছর কংগ্রেসে যোগ দেওয়া বিনয় তামাং এবার কার্যত বিজেপি-তেই যোগ দিলেন। দার্জিলিংয়ে ভোটের ৭২ ঘণ্টা আগে বিজেপি প্রার্থী রাজু বিস্তা-কেই সমর্থনের কথা ঘোষণা করেন বিনয় তামাং। ক মাস আগেই হাসিমুখে রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়ে পাহাড়ে কংগ্রেসকে নিয়ে অনেক স্বপ্ন দেখিয়েছিলেন বিনয়। কিন্তু ভোটর ঠিক আগে শিবির বদল নিজের সঙ্গে কংগ্রেস নেতৃত্বকেও অস্বস্তিতে ফেললেন বিনয়।

বিনয় দার্জিলিংয়ের ভোটারদের কাছে আবেদন করে বলেনন, পাহাড়বাসী, সমতল ও ডুয়ার্সবাসীর কাছে তাঁর আবেদন, বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে জয়ী করুন। বিমল গুরুংও এবার বিজেপিকেই সমর্থন করছেন। রাজু বিস্তাকে সমর্থন জানানোর পরেই দল বিরোধী কাজের জন্য কংগ্রেস ৬ বছর বিনয় তামাংকে বহিষ্কারের শাস্তির কথা জানায়।

দেখুন খবরটি

পাহাড় রাজনীতিতে বিনয় তামাং-কে জার্সি বদল করার কারিগর হিসেবেই অনেকে কটাক্ষ করেন। সুবাস ঘিষিং ঘনিষ্ঠ বিনয় সঠিক সময়ে শিবির বদল করে রাতারাতি বিমল গুরুংয়ের ঘনিষ্ঠ হয়ে গিয়েছিলেন। এরপর বিমল গুরুং সুবিধা করতে পারছেন না দেখে সুযোগ বুঝে তৃণমূলে যোগ দেন। ৬৪ দিনের মধ্য়ে তৃণমূল ছেড়ে আবার তৃণমূলে যোগ দিয়ে নজির গড়েছিলেন তিনি।

কিন্তু তৃণমূলে থাকলে লোকসভায় টিকিট মিলবে না আঁচ পেয়ে গত বছর ঢাকঢোল পিটিয়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। কিন্তু কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব বিমলের জার্সি বদলের রেকর্ড দেখে তাকে আর প্রার্থী করার সাহস দেখায়নি। আবার দল বদল করে বিনয়ের রাজনৈতিক কেরিয়ার আরও অনিশ্চয়তার মধ্যে চলে গেলে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগামী শুক্রবার বৃহস্পতিবার দার্জিলিং লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। বিজেপি-র বিদায়ি সাংসদ রাজু বিস্তা এবারও প্রার্থী হয়েছেন। তাঁর প্রধান প্রতিপক্ষ তৃণমূলের স্থানীয় নেতা গোপাল লামা। সেখানে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মুনিশ তামাং। নির্দল প্রার্থী কার্শিয়াঙ-য়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মাও ফ্যাক্টর হতে পারেন।