Darjeeling Lok Sabha: দার্জিলিংয়ে বিজেপির সাংসদ রাজু বিস্তকে প্রার্থী করতে আগ্রহী কংগ্রেস
Photo Credits: ANI

গত দুবারের মত এবার পাহাড়ে প্রার্থী বদলের পথে গেরুয়া শিবির। দার্জিলিংয়ে এবার আর রাজু বিস্ত (Darjeeling Lok Sabha)-কে প্রার্থী করবে না বিজেপি। এমন জল্পনাটা মিলে যাওয়ার পথে। ২০১৪ লোকসভায় দার্জিলিং থেকে জয়ী সুরিন্দর সিং আলুওয়ালিয়া-র পরিরবর্তে রাজু বিস্তকে দাঁড় করিয়ে সহজ জয় পেয়েছিল বিজেপি। কিন্তু রাজুর বিরুদ্ধে পাহাড়বাসীর ক্ষোভের কথা মাথায় রেখে তাঁকে সরানো হতে পারে। এই সুযোগে গতবার ৪ লক্ষ ১৩ হাজারের বেশী ভোটে জেতা রাজু বিস্তকে দার্জিলিং থেকে প্রার্থী করতে উদ্যোগী হল হাত শিবির। যদিও প্রদেশ কংগ্রেস নেতারা এই ব্যাপারে মুখ খুলছেন না।

যদিও প্রদেশ কংগ্রেস নেতৃত্বে পাহাড়ে বিনয় তামাং-কে প্রার্থী করার প্রস্তাব হাইকমান্ডকে পাঠিয়েছে বলে খবর। কিন্তু এবার দার্জিলিং থেকে আসন জিততে মরিয়া কংগ্রেস রাজুকেও বাজিয়ে দেখতে চাইছে। গত বছর নভেম্বরে কংগ্রেসে যোগ দিয়েছিলেন পাহাড় রাজনীতির গুরুত্বপূর্ণ চরিত্র বিনয় তামাং। সপ্তাহ দুয়েক আগে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন বিনয়। তার আগেই বাংলায় পাহাড়ে কংগ্রেসের সংগঠনের দায়িত্ব বিনয়কে তুলে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মোটের ওপর ঠিকই হয়ে গিয়েছিল দার্জিলিং থেকে বিনয় তামাং-ই প্রার্থী হবেন। কিন্তু গত কয়েক দিন ধরে কংগ্রেস শিবিরে ভেসে আসছে রাজু বিস্তের নাম।

গত ২০০৯ সাল থেকে গত তিনটি লোকসভা আসনে দার্জিলিংয়ে জিতে আসছে বিজেপি। ২০০৯ যশবন্ত সিং, ২০১৪ সুরিন্দর সিং আলুওয়ালিয়া, ২০১৯ রাজু বিস্ত- বিজেপির টিকিটে জিতে পাহাড়ে সাংসদ হন। কিন্তু গত দু বারই পাহাড়বাসীর ক্ষোভে কমিয়ে আসন বের করতে প্রার্থী বদল করে এসেছে পদ্ম শিবির। এবারও সেই ধারা বজায় থাকবে বলে খবর। দার্জিলিংয়ে এবার বিজেপি দাঁড় করতা পারে প্রাক্তন কুটনীতিবিদ শ্রিলংলা-কে। তৃণণূল সেখানে প্রাক্তন আম গোপালাকে প্রার্থী করতে পারে বলে খবর।