Lok Sabha 2024: রাজ্যে বাম-কংগ্রেস-আইএসএফ জোট! ২০:২০:২ ফর্মুলায় লড়বেন অধীর-বিমান-নওশাদরা?
Photo Credits: ANI

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: রাজ্যে আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট হচ্ছে না সেটা আগেই পরিষ্কার হয়ে গিয়েছিল। তৃণমূলের থেকে সরে আসায় কংগ্রেসকে আবার জোটে পেতে রাজি ছিল বাম দলগুলি। বাংলায় কংগ্রেসেরও বামেদের সঙ্গে হাত না মেলানো ছাড়া উপায় নেই। এমন অবস্থায় বাংলায় ফের বাম-কংগ্রেস জোট পাকা হতে চলেছে। ২০২১ বিধানসভায় বাম-কংগ্রেস জোট মুখথুবড়ে পড়ার পর, তা কার্যত ভেঙে গিয়েছিল। তবে লোকসভায় দুই দলের প্রয়োজনে আবার জোট বাঁধা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ, বাংলায় কংগ্রেস-বামেদের জোটে আইএসএফও থাকতে চলেছে। ২০টি আসনে বামদলগুলি, ২০টি-তে কংগ্রেস ও ২টি-তে আইএসএফ প্রার্থী দেবে। মালদা, মুর্শিদাবাদের কয়েকটিতে ছাড়া জোটে আসন সমঝোতার পথেও তেমন বাধা হবে না বলে মনে করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনা ও হুগলির দুটি আসনে আইএসএফ-কে ছাড়া হতে পারে।

দেখুন খবরটি

শোনা যাচ্ছে দার্জিলিং, পুরুলিয়া, বাঁকুড়ায় কংগ্রেস প্রার্থী দিতে পারে। তেমন কলকাতার দুটি আসনেই বামেদের প্রার্থী থাকার কথা। উত্তর ২৪ পরগনার লোকসভা আসনগুলিতে ৫০:৫০ রফায় প্রার্থী দেওয়া হতে পারে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে জোটের প্রার্থী দেওয়ার বিষয়ে এগিয়ে বামেরা। বামেদের  তবে রায়গঞ্জ নিয়ে জটিলতা থাকতে পারে। বীরভূম, দুই মেদিনীপুরে বামেদের প্রার্থী থাকতে পারে। তবে মালদহের দুটি, মুর্শিদাবাদের দুটি ও রায়গঞ্জ আসনে জোটের কাদের ছাড়া হয় সেটাই দেখার। বিধানসভায় শূন্য হয়ে যাওয়ার পর আসন সমঝোতায় বামেরা অনেকটাই মৃদু স্বর শোনাচ্ছে বলে খবর।