প্রধানমন্ত্রীকে খোলা চিঠির শাস্তি, খুনের হুমকি পেলেন অভিনেতা কৌশিক সেন
অভিনেতা কৌশিক সেন (Photo Credit: Facebook)

কলকাতা, ২৫ জুলাই: অসহিষ্ণুতা বন্ধে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দিয়ে খুনের হুমকি পেলেন কৌশিক সেন (Actor Kaushik Sen)। দেশজুড়ে চলছে অসহিষ্ণুতার রাজনীতি। একের পর এক হিংসাত্মক ঘটনা ঘটে চলেছে। ‘জয় শ্রী রাম’ স্লোগানের নাম করে চলছে খুনোখুনি মারধর। এসব নিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) খোলা চিঠি দিয়েছিলেন দেশের ৪৯জন বুদ্ধিজীবী। সেই তালিকায় ছিলেন কলকাতার বিশিষ্ট নাট্যকার অভিনেতা কৌশিক সেন। অভিযোগ চিঠি দেওয়ার পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই অভিনেতাকে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। একের পর এক হুমকি ফোন এসেই চলেছে। বিষয়টি নিয়ে মুখ খুললেও এখনও থানায় যাননি কৌশিকবাবু। আরও পড়ুন-সৌমিত্র চ্যাটার্জি-অপর্না সেন থেকে মণিরত্নম-অনুরাগ কাশ্যপ: ধর্মীয় হিংসায় উদ্বেগ প্রকাশ করে ৪৯ জন বুদ্ধিজীবীর চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে

দেশজুড়ে অসহিষ্ণুতা ও গণপিটুনি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেগতকালই খোলা চিঠি দেন বুদ্ধিজীবীদের একাংশ। চিঠিতে সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitro Chatterjee), অপর্না সেনের(Aparna Sen) পাশাপাশি বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগল, গায়ক রূপম ইসলাম, পরমব্রত, কৌশিক সেন, ঋদ্ধি সেন-সহ বুদ্ধিজীবীরা প্রধানমন্ত্রীকে অবিলম্বে ধর্মের নামে মানুষের ওপর অত্যাচারের ঘটনা থামাতে ব্যবস্থা নিতে বলেন। চলচ্চিত্র ব্যক্তিদের পাশাপাশি ঐতিহাসিক রামচন্দ্র গুহ, চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণন, ডাক্তার-সমাজ কর্মী বিনায়ক সেনও বুদ্ধিজীবীদের লেখা এই চিঠিতে স্বাক্ষর করেছেন। প্রধানমন্ত্রীর উদ্দেশে বলা হয়, “আপনি সংসদে দাঁড়িয়ে এই ধরনের গণ পিটুনির ঘটনার নিন্দা করেছেন, কিন্তু শুধু এটা যথেষ্ট নয়। অপরাধীদের বিরদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?"চিঠিটিতে আরও বলা হয়েছে, " যাঁরা বিরোধী বা ভিন্নমত পোষন করে তাঁদের ছাড়া গণতন্ত্র চলে না। সরকারের নীতি বা কাজের সঙ্গে সহমত না হওয়া মানুষদের কখনই শহুরে নকশাল বা দেশদ্রোহী অ্যাখা দেওয়া ঠিক নয়।”

অভিযোগ এই চিঠি প্রধানমন্ত্রীকে লেখা হয়েছে ২৩ জুলাই। মাঝে একটা দিন কাটতে না কাটতেই বুদ্ধিজীবীরাই কিনা প্রাণনাশের হুমকি পাচ্ছেন। কৌশিক সেন প্রাণনাশের হুমকি পেয়েই তা প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কলকাতার সুশীল সমাজে ঝড় উঠেছে। তবে এখনও পর্যন্ত কোনও অভিযোগ দায়ের না হওয়ায় পুলিশের বক্তব্য পাওয়া যায়নি।