অমিত শাহের মিছিল ঘিরে রণক্ষেত্র কলেজ স্ট্রিট, ভাঙল বিদ্যাসাগরের মূর্তি
বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুর(Credit-IANS)

৭ মে,২০১৯: দুপুর থেকেই চড়ছিল উত্তেজনা। অমিত শাহের মিছিল শুরু আগেই শহর গরম করতে মাঠে নেমে পড়েছিলেন বিজেপি (BJP)কর্মী সমর্থকরা। নেতার অপেক্ষা না করেই মিছিল শুরু করে দিয়েছিলেন তাঁরা। কপালে গেরুয়া ফেট্টি বেঁধে চলছিল ওয়ার্মআপ চলছিল। ঢাক, ঢোল, ফুলের ছড়াছড়ি বৈভবের কোনও ত্রুটি ছিল না সেই মিছিলে। বিকেলের হাল্কা ফুরফুরে হাওয়া গায়ে মেখে সন্তোষ মিত্র স্কোয়ার থেকে গাড়িতে চড়ে মিছিল শুরু করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

বিজেপির এই বৈভব মিছিল থমকে যায় কলেজ স্ট্রিটে(College Street) পৌঁছনোর আগেই। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে কালো পতাকা নিয়ে হাজির হয়েছিলেন ছাত্রনেতারা। বেগতিক দেখে কলেজস্ট্রিট পৌঁছনোর আগেই থমকে যায় অমিত শাহের মিছিল। মোদির ব্যানার দিয়ে প্রাণপণে সেই কালো পতাকা ঢেকে দেওয়া চেষ্টা করেছেন বিজেপি কর্মী সমর্থকরা। ডিজে বাজিয়ে স্লোগানের শব্দ ছাপিয়ে যাওয়ার চেষ্টা চলে।

যার আঁচ এসে পড়ল বিদ্যাসাগর কলেজে(Bidyasagar college)। বিদ্যাসাগর কলেজে ভাঙচুর চালাতে শুরু করেন বিজেপি কর্মীরা। ভেঙে ফেলা হয় বাইরের গেট, রিসেপশনের কাঁচের দরজা, সেখানে রাখা চেয়ার–টেবিল। বিজেপি কর্মী সমর্থকদের আক্রমণ থেকে রেহাই পায়নি দীর্ঘদিন ধরে কলেজ চত্বরে রাখা বিদ্যাসাগরের মূর্তিও। মূর্তির মাথা গুঁড়িয়ে গিয়ে রীতিমত আগুন ধরিয়ে দেওয়া হয়। সন্ধ্যে ৬ টা ৫০ থেকে ৭ টা ১০ পর্যন্ত চলে এই তাণ্ডব।