WhatsApp Pay: এবার হোয়াটসঅ্যাপ থেকেই টাকা পাঠাতে পারবেন আপনার পরিচিতকে; 'হোয়াটসঅ্যাপ পে' চালু করতে চলেছে ফেসবুক
WhatsApp Payment Rendered Image. (Photo Credit: Sagaran's Musings)

নতুন দিল্লি, ১ নভেম্বর: এবার আর আলাদা করে আপনার ফোনে (Mobile) রাখতে হবে না গুগল পে (Google Pay), ফোন পে (Phone Pe) কিংবা পেটিএমের (Paytm) মত অ্যাপগুলি (Application)। আপনার ফোনের হোয়াটসঅ্যাপ (WhatsApp) থেকেই এবার টাকা (Money) পাঠাতে পারবেন যে কোন ব্যক্তিকে। কারণ শীঘ্রই 'হোয়াটসঅ্যাপ পে' -র সুবিধা চালু করতে চলেছে ফেসবুক। সারা বিশ্বের পাশাপাশি ভারতেও চালু করা হবে এই সুবিধা। এমনটাই জানিয়েছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ (Facebook CEO Mark Zuckerberg)।

অনলাইনে টাকা পাঠাতে গেলে বর্তমানে গুগল পে, ফোন পে কিংবা পেটিএমের মত অ্যাপগুলির সাহায্য নিতে হয়। ফলে এই সমস্ত অ্যাপ্গুলি আপনার ফোনে আলাদা করে জায়গা (Space) নিয়ে নেয়। কিন্তু এবার থেকে আপনার ফোনে থাকা হোয়াটসঅ্যাপ থেকেই পাঠানো যাবে টাকা। জানা গিয়েছে, ভারতে বহুল প্রত্যাশিত হোয়াটসঅ্যাপ পে অপশন চালু করার একেবারে অন্তিম পর্যায়ে রয়েছে ফেসবুক। এতদিন ডেটা কমপ্লায়েন্স সম্পর্কিত সমস্যা এবং আইন সংক্রান্ত সমস্যায় এটি চালু করতে পারা যাচ্ছিল না। এমনকী দেশে ১০ লক্ষ ব্যবহারকারীর উপর সফল পরীক্ষা (Survey) চালিয়েও হোয়াটসঅ্যাপ পে-কে লঞ্চ করা যাচ্ছিল না। কিন্তু এবার বাস্তব হতে চলেছে সেই পরিকল্পনা। জুকারবার্গ এই প্রসঙ্গে জানিয়েছেন "ভারতে এই বিষয়ে আমরা পরীক্ষা চালিয়েছি। পরীক্ষাটিতে দেখা গিয়েছে প্রচুর লোক এটি ব্যবহার করতে উৎসাহী। আমরা খুব আশাবাদী যে আমরা শীঘ্রই ভারতে এটি চালু করতে পারব।" এছাড়াও ফেসবুকের শীর্ষকর্তা জানিয়েছেন, "পিয়ার-টু পিয়ার, ইউপিআই-ভিত্তিক 'হোয়াটসঅ্যাপ পে' অ্যাপটি দেশে ডিজিটাল অন্তর্ভুক্তিকে আরও বহুলাংশে সমৃদ্ধ করবে।" এর মাধ্যমে যেমন টাকা পাঠানো যাবে, তেমনই করা যাবে চ্যাট। আরও পড়ুন: Facebook: ডেডিকেটেড 'নিউজ ট্যাব' পরীক্ষামূলকভাবে চালু করল ফেসবুক 

টেলিকম মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad)এই প্রসঙ্গে বলেছেন, "যদি হোয়াটসঅ্যাপ আরবিআই এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই)-এর নিয়ন্ত্রক মানগুলি পূরণ করে ফেলে, তবে এটিকে দেশে ডিজিটাল পেমেন্ট কার্যক্রম শুরু করার অনুমতি দেওয়া উচিৎ।"