India Employment Report 2023: চাকরির বাজারে বড় খবর, ১০ লক্ষ তথ্যপ্রযুক্তি কর্মী নিয়োগ হবে ভারতে!
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

নয়াদিল্লি: বিশ্বের বিভিন্ন বড় বড় সংস্থাগুলি যখন কর্মী ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছে তখন ভারতীয়দের জন্য সুখবর নিয়ে এল টিমলিজ সার্ভিসেস (TeamLease Services) নামে একটি সংস্থার রিপোর্ট। তাদের দাবি, আগামী ২০২৭-২৮ আর্থিক বর্ষের মধ্যে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত ব্যবসার সঙ্গে যুক্ত নয় এরকম সংস্থাগুলি (Non-Tech Industries) ১০ লক্ষের বেশি তথ্যপ্রযুক্তি কর্মী (technology talent) নিয়োগ করবে তাদের সংস্থায়।

ওই রিপোর্টে জানা গেছে, এই নিয়োগ হবে বিএফএসআই (BFSI) অর্থাৎ ব্যাঙ্কিং, অর্থনৈতিক পরিষেবা, বিমা, পরামর্শদান, কমিউনিকেশন মিডিয়া অ্যান্ড টেকনোলজি, রিটেল ও কনজিউমার বিজনেস, লাইফ সায়েন্স অ্যান্ড হেলথ কেয়ার, ইঞ্জিনিয়ারিং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট আর এনার্জি অ্যান্ড রিসোর্স সেক্টরে।

'ডিজিটাল পিপল সাপ্লাই চেন রিপোর্ট-টেক ইন নন-টেক' ফর এইচ১-২০২৪' শীর্ষক ওই রিপোর্ট উল্লেখ করা হয়েছে, বর্তমানে এই ধরনের সংস্থাগুলিতে ৭ লক্ষ ৬৫ হাজার তথ্যপ্রযুক্তি কর্মী রয়েছেন। তবে ২০২৭-২৮ আর্থিক বর্ষের মধ্যে সংস্থাগুলি ১০ লক্ষের বেশি তথ্যপ্রযুক্তি কর্মীদের নিযোগ করবে নিজেদের সংস্থায়।

এর কারণ হিসেবে রিপোর্ট উল্লেখ করা হয়েছে, যতদিন যাচ্ছে ততই নিজেদের সংস্থার উৎপাদন ও মান বাড়ানোর জন্য তথ্যপ্রযুক্তি জানা কর্মীদের প্রয়োজনীয়তার কথা অনুভব করতে পারছে সংস্থাগুলি। তারই ফলশ্রুতি হিসেবে ক্রমশ বাড়ছে এই ধরনের কর্মীর সংখ্যা।

বর্তমানে বিএফএসআই ও কনসুলেটিং কর্মী হিসেবে কাজ করছেন ২ লক্ষ তথ্যপ্রযুক্তি জানা মানুষ। রিটেল ও কনজিউমার ব্যবসায় রয়েছেন ১ লক্ষ ৮৫ হাজার। ইঞ্জিনিয়ারিং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টে ১ লক্ষ ৪৩ হাজার, লাইফ সায়েন্স অ্যান্ড হেলথ কেয়ারে ১.০৫ লক্ষ, কমিউনিকেশন মিডিয়া অ্যান্ড টেকনোলজিতে ৯০ হাজার এবং এনার্জি অ্যান্ড রিসোর্স সেক্টরে ৪২ হাজার। আরও পড়ুন: WhatsApp New Feature: ফোন ধরতে না পারলে পাঠাতে পারবেন মেসেজ, নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ