NEOWISE Comet: সাড়ে ৬ বছর পর ধেয়ে এল ধূমকেতু ‘নিওওয়াইজ’, কলকাতাতেও দেখা যাবে খালি চোখে
ধূমকেতু ‘নিওওয়াইজ’ (Picture Credits: Wikimedia Commons)

সৌরমণ্ডলের একেবারে শেষ প্রান্ত থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু ‘নিওওয়াইজ’ (Neowise Comet)। তাও আবার সাড়ে ৬ হাজার বছর পর। যার বৈজ্ঞানিক নাম- ‘সি/২০২০-এফ-৩’। ধূমকেতু এতটাই কাছাকাছি চলে আসছে, যে তাকে এ বার খালি চোখেও দেখা যাবে কলকাতা-সহ গোটা ভারতে। মঙ্গলবার (১৪ জুলাই) থেকে টানা ১৮-২০ দিন স্পষ্ট দেখা যাবে ভারতের আকাশে। সূর্যাস্তের পরপরই এটি দেখা যাবে। অন্তত ২০ মিনিট ধরে, উত্তর-পশ্চিম আকাশে। তার দু’টি লেজ দেখা যাবে।

ধূমকেতুটির ইতিমধ্যেই সূর্যকে প্রদক্ষিণ করা হয়ে গেছে গেছে। এ বার সে ফিরে যাচ্ছে তার নিজের মুলুকে। সৌরমণ্ডলের শেষ প্রান্তে থাকা ওরট্‌ ক্লাউডে। নিজের মুলুকে ফেরার সেই পথেই আগামী ২২ জুলাই নিওওয়াইজ সবচেয়ে কাছে আসবে পৃথিবীর। সে দিন আমাদের থেকে নিওওয়াইজের দূরত্ব হবে মাত্র ১০ কোটি ৩০ লক্ষ কিলোমিটার। আরও পড়ুন, ভারতের ডিজিটাল অর্থনীতিতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা গুগলের সিইও সুন্দর পিচাইয়ের

তবে শহরে আলো, দূষণ ও বর্ষার মেঘের আনাগোনার ফলে ধূমকেতুটিকে ততটা উজ্জ্বল ভাবে না-ও দেখা যেতে পারে শহর এলাকায়, শহরতলি ও গ্রামাঞ্চলে তাকে বেশ উজ্জ্বল ভাবে দেখতে পাওয়ার সম্ভাবনা যথেষ্টই জোরালো। শুধু সাদা ছাড়াও, কখনও কখনও রক্তিম আভাও হয়ে উঠতে পারে তার বর্ণ। ১৯৬৫ সালে দেখা গিয়েছিল ‘ইকেয়া সাকি’ ধূমকেতুটিকে। টেলিস্কোপে। তার পর খালি চোখে দেখা গিয়েছিল ‘হ্যালির ধূমকেতু’কে, ১৯৮৬-তে। ১০ বছর পর ১৯৯৬-তে টেলিস্কোপের নজরে ধরা দিয়েছিল ‘হায়াকাতুকে’। তার ১১ বছর পর ১৯৯৭ সালে খালি চোখে দেখা গিয়েছিল ‘হেল বপ’ ধূমকেতু। আর সাত বছর আগে টেলিস্কোপে ধরা দিয়েছিল ধূমকেতু ‘প্যান স্টার’। তবে ২০১৩ সালে ভারতের সব জায়গা থেকে উজ্জ্বল ভাবে দেখা যায়নি প্যান স্টার-কে।