Google Chrome: গুগল ক্রোম ব্যবহারকারীদের সতর্ক করেছে সরকার, আপনি নিরাপদ কি না কীভাবে পরীক্ষা করবেন?
Google Chrome

সাইবার হানা (Cyber Attacks) আজকাল একটি প্রধান উদ্বেগের কারণ। কেন্দ্রীয় সরকার সম্প্রতি গুগল ক্রোম (Google Chrome) ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। সতর্কতা জারি করেছে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (Indian Computer Emergency Response Team)। অনলাইনে জারি হওয়া ওই নির্দেশিকাতে বলা হয়েছে, ক্রোম ব্যবহার করলে হ্যাকারদের (Hackers) হাত থেকে রক্ষা পেতে অবশ্যই তা যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করতে হবে। সতর্কবার্তায় বলা হয়েছে যে গুগল ক্রোমে একটি বড় দুর্বলতা (Bug) রয়েছে, যা এটিকে হ্যাকারদের লক্ষ্যে পরিণত করেছে। সতর্কতা-সহ সুরক্ষিত থাকার জন্য কয়েকটি পদক্ষেপের কথাও বলে দিয়েছে কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া। যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের সুরক্ষিত রাখতে পারেন এবং যে কোনও নিরাপত্তার ফাঁক এবং দুর্বলতা কাটিয়ে উঠতে প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারেন।

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বলেছে যে গুগুল ক্রোমের আগের সংস্করণে তারা একটি দুর্বলতা পেয়েছে। 98.0.4758.80-র আগের সংস্করণগুলির জন্য এই সতর্কতা জারি করা হয়েছিল৷ যে কোন ব্যবহারকারী যাদের সিস্টেমে পুরনো সংস্করণ ইনস্টল করা আছে তারা সাইবার অ্যাটাকের সম্মুখীন হতে পারে। গুগল ক্রোমের আগের সংস্করণে একাধিক দুর্বলতা রিপোর্ট করা হয়েছে, যা আক্রমণকারীকে সিস্টেমে নির্বিচারে কোড চালানোর অনুমতি দিতে পারে। নিরাপদ ব্রাউজিং, রিডার মোড, ওয়েব অনুসন্ধান, থাম্বনেল ট্যাব, স্ট্রিপ, স্ক্রিন ক্যাপচার, উইন্ডো ডায়ালগ, অর্থপ্রদান, এক্সটেনশন, অ্যাক্সেসিবিলিটি এবং কাস্ট বিনামূল্যে ব্যবহার এবং হিপ বাফার ওভারফ্লো, ফুল-স্ক্রিন মোড, স্ক্রোল, এক্সটেনশন প্ল্যাটফর্ম এবং পয়েন্টার লকের অনুপযুক্ত বাস্তবায়নের কারণে এই দুর্বলতাগুলি গুগল ক্রোমে বিদ্যমান। আরও পড়ুন: World’s Largest Power Bank: বিশ্বের বৃহত্তম পাওয়ার ব্যাঙ্ক, চার্জ দেওয়া যাবে ৫ হাজারের বেশি ফোন!

গুগল ক্রোমে সাইবার হানা থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

কেন্দ্রীয় সংস্থাটি ব্যবহারকারীদের গুগল ক্রোমের বর্তমান সংস্করণটি পরীক্ষা করার পরামর্শ দিয়েছে এবং যদি এটি 98.0.4758.80 বা তার আগে হয়, তবে এটি দ্রুত আপডেট করার কথা বলেছে।

গুগুল ক্রোম আপগ্রেড করার জন্য পদ্ধতি নিচে দেওয়া হল--

  • গুগল ক্রোম ব্রাউজার খুলুন
  • উপরের ডানদিকের মেনুতে ৩টি ডটে ক্লিক করুন
  • মেনু থেকে সেটিংসে ক্লিক করুন
  • উপরের বাম কোণে তিনটি লাইনে ক্লিক করুন এবং ক্রোম-এ ক্লিক করুন
  • ক্রোমের জন্য নতুন আপডেট উপলব্ধ হলে আপনার ফোন বা ল্যাপটপ ইঙ্গিত দেবে
  • যদি কোনও নতুন আপডেট পাওয়া যায়, তাহলে আপনার আপডেট করতে ক্লিক করুন
  • একবার আপডেট হয়ে গেলে, গুগল ক্রোম পুনরায় চালু করুন