Virat Kohli: দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলি কী কী রেকর্ড ভাঙতে পারেন
Virat Kohli (Photo Credits: IANS)

মুম্বই, ২২ ডিসেম্বর: আগামী ২৬ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে বক্সিং ডে টেস্ট।  সেঞ্চুরিয়নে আয়োজিত হতে চলা সেই টেস্টে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা।আর এই টেস্ট সিরিজেই বিরাট কোহলির (Virat Kohli) সামনে রয়েছে একাধিক রেকর্ড (Records) ভাঙার হাতছানি। তবে ২০১৯ সাল থেকে কোহলির ব্যাটে রানের খরা চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর (BCCI) বিরুদ্ধে ঠাণ্ডা যুদ্ধ। তিনি জানেন দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পাশাপাশি নিজে রান না পেলে লাল বলের ক্রিকেট থেকেও তাঁর অধিনায়কত্ব চলে যাওয়ার সম্ভাবনা প্রবল।

তবে বিরাট কোহলি কি কি রেকর্ড ভাঙতে পারেন এক নজরে দেখে নেওয়া যাক –

১) বিরাট কোহলি ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে এখনও পর্যন্ত ৭৮০১ রান করেছেন। আর ১৯৯ রান করলেই কোহলি টেস্টে আট হাজারি রানের মালিক হয়ে যাবেন। তিন টেস্টের সিরিজে যা কোহলির থেকে ভীষণ ভাবেই প্রত্যাশিত।  আরও পড়ুন:ICC Rankings: রুটকে সরিয়ে টেস্ট ব্যাটিংয়ের সিংহাসনে মার্নাস লাবুসেন, রোহিত পাঁচ-বিরাট সাতে

২) ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ বিরাট কোহলির জন্য হতে চলেছে শততম টেস্ট। দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে কোহলি সেঞ্চুরি টেস্ট ম্যাচে খেলতে নামবেন। কোহলি গতবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ২১তম টেস্ট সেঞ্চুরি করেছিলেন। সচিন তেন্ডুলকরের পর দ্বিতীয় ভারত অধিনায়ক হিসাবে এই অনন্য রেকর্ড করেন তিনি।

৩) বর্তমানে টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) রানের নিরিখে টপকে যেতে পারেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। 'দ্য ওয়াল' দক্ষিণ আফ্রিকার মাটিতে ২২টি টেস্ট ইনিংসে ৬২৪ রান করেছেন। দ্রাবিড়ের গড় ২৯.৭১। একটি সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ক্যাপ্টেন কোহলি এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর গড় ৫৫.৮০।