Tom Latham: জন্মদিনে ওয়ানডে-তে ইতিহাস লাথামের, ৮৯ রানে ৬ উইকেট থেকে কিউইরা করল ২৬৪ রান
Tom Latham. (Photo Credits: Twitter)

ওয়েলিংটন, ২ এপ্রিল: ক্রিকেট পরিসংখ্যানের খেলা। কত রেকর্ড রোজ ভাঙা-গড়া চলে, জন্ম হয় কত পরিসংখ্যানের। শনিবার হ্যামিলটনে নিউ জিল্যান্ড বনাম নেদারল্যান্ডস-এর দ্বিতীয় ওয়ানডে-তে তেমন কোনও আগ্রহ ছিল না। আইপিএলের মাঝে বিশ্ব ক্রিকেটের আর কোনও খেলায় তেমন প্রচার পায় না। তাও আবার যদি নিউ জিল্যান্ডের প্রতিপক্ষ হয় ক্রিকেটের বামন দেশ নেদারল্যান্ডস, সেই দিকে কেই বা খেয়াল রাখে। কিন্তু হ্যামিলটনে ডেভিড বনাম গোলিয়াথ লড়াইয়ে হল এক দারুণ রেকর্ড। নিজের জন্মদিনে ব্যাট করতে নেমে নিউ জিল্যান্ডের অধিনায়ক-উইকেটকিপার ব্যাটার টম লাথম করলেন ১৪০ রান। ওয়ানডে ক্রিকেটে জন্মদিনে ব্যাট করতে নেমে এটাই সর্বকালের সর্বোচ্চ রান। বার্থ ডে বয় লাথাম যখন ব্যাট করতে নেমেন তখন ডাচ পেসারদের আগুনে বোলিংয়ের সামনের কিউইরা ঝলসে গিয়েছিল। প্রথমে ব্যাট করতে নামা কিউইরা মাত্র ৩২ রানে দলের অর্ধেক ইনিংস শেষ করে বসেছিল, তখন মনে হচ্ছিল কিউইরা আজ ডাচদের বিরুদ্ধে একশোর নিচে অলআউট হয়ে যেতে পারে। কলিন ডি গ্র্যান্ডহোমে (১৬)আউটের পর নিউ জিল্যান্ডের স্কোর যখন দাঁড়ায় ৮৯ রানে ৬ উইকেট, তখন কিউইদের আশঙ্কাটা ও বাড়ছিল।

কিন্তু নিজের জন্মদিনে দলের অপমানটা সহ্য করতে না পেরে ১২৩ বলে অপরাজিত ১৪০ রানের অবিশ্বাস্য ইনিংসটা খেলে চমকে দিলেন। দলের অর্ধেকর বেশি রানটা এল তাঁর ব্যাট থেকেই। টেলেন্ডার ব্যাটারদের দিয়ে মাতিয়ে দিলেন লাথাম। নির্ধারিত ৫০ ওভারে নিউ জিল্যান্ড করে ২৬৪ রান। কিউইদের বাগে পেয়েও লাথামের জন্যই অঘটন ঘটনা হল না নেদারল্যান্ডসের। জবাবে ব্যাট করতে নেমে ডাচরা ৩৪ ওভারে মাত্র ১৪৬ রানে অল আউট হয়ে যায়। নিউ জিল্যান্ড জিতল ১১৮ রানে। ব্রেসওয়েল তিনটি, জেমিসন ও ইশ সোধি দুটি করে উইকেট নেন।

দেখুন টুইট

এই ম্যাচ জিতে নিয়ে প্রত্যাশিতভাবেই একটা খেলা বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতল নিউ জিল্যান্ড। সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে সোমবার, ৪ এপ্রিল হ্যামিলটনে। কেন উইলিয়ামসন আইপিএলে ব্যস্ত থাকায় কিউই দলকে এই সিরিজে নেতৃত্বে দিচ্ছেন লাথাম। সিরিজের প্রথম ওয়ানডে-তে কিউইরা জিতেছিল ৭ উইকেটে।