Team India Schedule 2024: চলতি বছর টিম ইন্ডিয়া দশটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে

শুনতে অবাক লাগলেও সত্যি, ২০২৪ সালে টিম ইন্ডিয়া মাত্র তিনটি ওয়ান ডে ম্যাচ খেলবে। দেশের মাটিতে ভারত এ বছর কোন ওয়ানডে ম্যাচে খেলবে না। বিরাট রোহিতরা তিনটে ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার মাটিতে।

২০২৪ সালটা টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর। গোটা বছরটাই টিম ইন্ডিয়া ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন টি-টোয়েন্টি নিয়ে। দেড় মাস ধরে আইপিএলে ঠাসা টি-টোয়েন্টি ম্যাচ তো থাকছেই, সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর তার প্রস্তুতির জন্য নানা ম্যাচ। টি-টোয়েন্টি চাপে একেবারে কোনটা সবাই পড়েছে ওয়ানডে ক্রিকেট। চলতি বছর পাকিস্তান মাত্র একটা ওয়ানডে খেলতে পারে।

তবে ভারত এ মোট ১০ টি টেস্ট খেলবে। বিরাট কোহলিদের মূল চ্যালেঞ্জ হবে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্টের সিরিজ ও অস্ট্রেলিয়ায় গিয়ে চারটি টেস্টের সিরিজ। এছাড়াও নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের দেশের মাটিতে তিনটি Can't খেলবে টিম ইন্ডিয়া। টেস্টে বিরাট কোহলিদের বছর শুরু হবে বুধবার থেকে কেপটাউন টেস্টে। সেঞ্চুরিয়ানে বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হেরে সিরিজে এখন ০ ১ এ পিছিয়ে টিম ইন্ডিয়া।

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নামবে ভারত। তার আগে আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে পাঁচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে খেলবে ভারতীয় দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বীপরাষ্ট্রে গিয়ে তিনটি টি-টোয়েন্টি ও তিনটে ওয়ানডে ম্যাচের সিরিজে খেলবে ভারত।

 এক নজরে ২০২৪ সালে টিম ইন্ডিয়ার ক্রীড়াসূচি

 দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় একটি টেস্ট

আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে তিনটি T20I

 ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্টের সিরিজ

T20 বিশ্বকাপ ( আয়োজক:ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা যুক্তরাষ্ট্র)

শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি T20I এবং তিনটি ODI

বাংলাদেশের বিরুদ্ধে দেশের মাটিতে দুটি টেস্ট এবং তিনটি T20I

নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের দেশের মাটিতে তিনটি টেস্ট

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় গিয়ে চারটি টেস্ট