WTC Point Table: শীর্ষে অস্ট্রেলিয়া, ভারত কোথায়! দেখুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবল
India vs Australia (Photo Credits: Twitter)

মেলবোর্ন, ২৮ ডিসেম্বর: লজ্জা! মাত্র ৬৮ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের (England) ইনিংস। আর সেই সঙ্গে ইনিংস এবং ১৪ রানে ম্যাচ জিতে নিল অস্ট্রেলিয়া (Australia)। এমনিতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) পয়েন্ট টেবিলে (Point Table) শীর্ষস্থানে ছিল অস্ট্রেলিয়া। আর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে জেতার পর পয়েন্ট টেবিলে জাঁকিয়ে বসল অজিরা। আর আজ অস্ট্রেলিয়ার কাছে হারের পর ইংল্যান্ড পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে নেমে গেছে। বাংলাদেশের ঠিক ওপরে। বাকি দলগুলোর মধ্যে শ্রীলঙ্কা এমনই আরেকটি দল, যার পকেটে রয়েছে ১০০ শতাংশ অফ পয়েন্ট। পাকিস্তান ৭৫ শতাংশ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। সেখানে ভারত ৫৮.৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে।

এখানে জানিয়ে রাখা ভালো পয়েন্টের শতাংশের ভিত্তিতে দলের র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়। জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই ম্যাচে ছয় পয়েন্ট, ড্র ম্যাচে চার পয়েন্ট এবং হারের জন্য কোনও পয়েন্ট থাকবে না। জয়ের জন্য ১০০ শতাংশ অফ পয়েন্ট, টাইয়ের জন্য ৫০ শতাংশ অফ পয়েন্ট, ড্রয়ের জন্য ৩৩.৩৩ শতাংশ অফ পয়েন্ট এবং হারলে ০ শতাংশ অফ পয়েন্ট পাবে৷ গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলছিল ভারত-নিউ জিল্যান্ড। ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল কিউইরা। এবার সেখানে এখনও পর্যন্ত ভারত  রয়েছে চার নম্বরে, আর ছয়  নম্বরে নিউ জিল্যান্ড। আরও পড়ুন:  

বাবা হলেন ইরফান পাঠান

দেখুন পয়েন্ট টেবিল

প্রসঙ্গত, চলতি অ্যাসেজের প্রথম টেস্ট ব্রিসবেনে অজিরা জিতেছিল ৯ উইকেট। দ্বিতীয় টেস্টে স্মিথরা জেতেন ২৭৫ রানে। আর তৃতীয় টেস্ট মেলবোর্নে অজিরা পেল ইনিংসে জয়। সব মিলিয়ে বাইশ গজে ব্রিটিশদের মাথহেঁট। অ্যাসেজে হেরে এবার হোয়াইটওয়াশ হওয়ার মহালজ্জা অপেক্ষা করছে জো রুটদের সামনে। ৫ জানুয়ারি থেকে সিডনিতে শুরু চতুর্থ টেস্ট। ৫-০ অ্যাসেজ জিতলে নিশ্চিতভাবেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় অনেকটাই এগিয়ে যাবে অস্ট্রেলিয়া।