T20 World Cup 2021:টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ ২৪ অক্টোবর
India vs Pakistan (Photo Credits: Getty Images)

দুবাই, ৪ অগাস্ট: আগামী ১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরআমিরশাহি-ওমানে আয়োজিত হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপের সূচির আঁচ মিলল। করোনার কারণে ভারত থেকে সরে যাওয়া এই বিশ্বকাপ গ্রুপ বিন্যাস আগেই বলে দেওয়া হয়েছিল। আগেই জানা গিয়েছিল ভারত ও পাকিস্তান একই গ্রুপে আছে। এবার জানা গেল গ্রুপ লিগের গুরত্বপূ্র্ণ ম্যাচে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে ২৪ অক্টোবর, দুবাইয়ে। আইসিসি খুব শীঘ্রই সূচি ঘোষণা করতে চলেছে।

মোট ১৬টা দলকে নিয়ে হবে এবারের টি টোয়েন্টি বিশ্বকাপ। প্রথমে কম শক্তিধর ৮টি দেশগুলিকে নিয়ে হবে বাছাই পর্বের খেলা। বাছাই পর্বে দুটি গ্রুপে চারটি করে দলকে রাখা হয়েছে। সেখান থেকে দুটি গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল উঠবে সুপার ১২-রাউন্ডে। সুপার ১২-এ ওঠার লড়াইয়ে খেলবে বাংলাদেশ, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, নেদারল্যান্ডসের মত দেশগুলি।

সুপার ১২-তে গ্রুপে ওয়ানে আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ও বাছাই পর্ব থেকে কোয়ালিফাই করে আসা দুটি দল। আর গ্রুপ টু-তে থাকছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ও বাছাই পর্ব থেকে কোয়ালিফাই করে আসা দুটি দল। সুপার ১২-র দুটি গ্রুপ থেকে পয়েন্টের ভিত্তিতে প্রথম দুটি দল সেমিফাইনালে উঠবে।

শেষবার ২০১৬ সালে আয়োজিত হয়েছিল টি টোয়েন্টি বিশ্বকাপে। উপমহাদেশে আয়োজিত সেই বিশ্বকাপে সেমিফাইনালে হেরে গিয়েছিল ভারত। ইডেন গার্ডেন্সে স্মরণীয় ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে সেই বিশ্বকাপে চ্যাম্পয়িন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণেই এমএস ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর থেকে অবশ্য আর ভারত কখনও ফাইনালেও উঠতে পারেনি। এবারই প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে ছাড়া নামবে ভারত।