IPL 2024 Final KKR vs SRH: ফাইনালে কলকাতা বনাম হায়দরাবাদ, সান রাইজার্সের কাছে হেরে বিদায় রাজস্থান রয়্যালস
SRH New Captain In IPL Photo Credit: Twitter@srhfansofficial

চেন্নাই, ২৪ মে: রবিবার চেন্নাইয়ের চিপকে আইপিএলের মেগাফাইনালে (IPL 2024 Final) মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ও সান রাইজার্স হায়দরাবাদ (Sunrisers Hyderabad)। শুক্রবার চিপকে কোয়ালিফায়ার টু-তে রাজস্থান রয়্যালস-কে অনায়াসে ৩৬ রানে হারিয়ে ৬ বছর পর আইপিএলের ফাইনালে উঠল হায়দরাবাদ। এবার দেখার রবিবার ফাইনালে নাইটরা তাদের তৃতীয় আইপিএল খেতাব জেতে নাকি দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় সান রাইজার্স। আমেদাবাদে সান রাইজার্স হায়দরাবাদকে হারিয়েই ফাইনালে উঠেছিল কলকাতা নাইট রাইডার্স। চলতি আইপিএলে লিগের ম্যাচেও কলকাতার কাছে হেরেছিল হায়দরাবাদ। ফলে চলতি টুর্নামেন্টে দুবার পরাস্ত করা দলের বিরুদ্ধে ফাইনালে মানসিক দিক থেকে এগিয়ে থেকেই নামবেন শ্রেয়স আইয়ার-রা। চলতি আইপিএলে কলকাতা ও হায়দরাবাদ-দুটি দলই চমকপ্রদ ক্রিকেট খেলেছে।

শুক্রবার চিপকে প্রথমে ব্যাট করে হায়দরাবাদ করেছিল ৯ উইকেটে ১৭৫ রান। সান রাইজার্সের প্রোটিয়া তারকা হেনরিক ক্লাসেনের ৩৪ বলে হাফ সেঞ্চুরি, রাহুল ত্রিপাঠির ১৫ বলে ঝড়ো ৩৭ রানের সৌজন্যে লড়ার মত রান করে হায়দরাবাদ। দারুণ বল করেন রাজস্থানের পেসার আবেশ খান (৩/২৭) ও ট্রেন্ট বোল্ট (৩/৪৫)। জবাবে ব্যাট করতে নেমে একেবারে খারাপ ব্যাটিং করেন সঞ্জু স্যামসন-রা। ওপেনার যশস্বী জয়সওয়াল (২১ বলে ৪২) ও শেষের দিকে ধ্রুব জুরেল (৩৫ বলে ৫৬) দারুণ ব্যাটিং করলেও সামগ্রিকভাবে দলের খারাপ ব্যাটিং ডোবালো রাজস্থান-কে। অধিনায়ক সঞ্জু স্যামসন (১১ বলে ১০), রিয়ান পরাগ (৬) আসল সময়ে ব্যর্থ হলেন। বাংলার তারকা স্পিনার অলরাউন্ডার শাহবাজ আহমেদ (৩/২৩)-র দারুণ স্পেল জয়-পরাজয়ে ফারাক গড়ল। হায়দরাবাদ স্পিনার-অলরাউন্ডার অভিষেক শর্মা-র দুটি উইকেটের স্পেলও দারুণ কাজে দিল। শাহবাজ নেন যশস্বী জয়সওয়াল, রিয়ান পরাগ ও রবিচন্দ্রন অশ্বিনের উইকেট। অভিষেক শর্মা আউট করেন সঞ্জু স্যামসন ও শিমরন হেটমায়ার-কে। শুরু থেকে শেষ পর্যন্ত রাজস্থানের ব্যাটারদের ওপর চাপ বজায় রাখতে পেরেছিল হায়দারবাদ।\

দেখুন ছবিতে

এবার নিয়ে তৃতীয়বার আইপিএলের ফাইনালে খেলছে সান রাইজার্স। শেষবার ২০১৮ আইপিএলের ফাইনালে সান রাইজার্স হেরেছিল চেন্নাই সুপার কিংস-এর কাছে। সেখানে কলকাতা তাদের চতুর্থ আইপিএল ফাইনালে খেলতে নামছে। নাইটরাও তাদের শেষ আইপিএলের ফাইনালে ২০২১-এ হেরেছিল ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। কলকাতা তাদের প্রথম দুটি আইপিএল খেতাব জিতেছিল চেন্নাই সুপার কিংস (২০১২ আইপিএল) ও কিংস ইলেভেন পঞ্জাব (২০১৪ আইপিএল)-কে হারিয়ে। হায়দারবাদ তাদের প্রথম ও একমাত্র আইপিএলে খেতাবটি জিতেছিল আরসিবি-র বিরুদ্ধে।