SA W vs AUS W: মহিলাদের ক্রিকেটে এই প্রথম অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা
Australia women cricket team

মহিলাদের ক্রিকেটে অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার রেকর্ড অবিশ্বাস্য। টেস্টই হোক বা ওয়ানডে কিংবা টি-২০, মহিলাদের ক্রিকেটে অসিরা অপরাজেয়। এমন কথাটা দীর্ঘদিন ধরেই চলে আসছে। কিন্তু এবার অজয়ের অসি গড়ে ফাটল ধরতে শুরু করেছে। ক দিন আগে মহিলাদের ক্রিকেটে প্রথমবার টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। আর এবার এই প্রথম মহিলাদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। চলতি বছরের শেষে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। তার আগে প্রোটিয়াদের এই জয় নিশ্চিতভাবেই মহিলাদের ক্রিকেটকে নিয়ে আলাদা উত্তেজনা তৈরি করবে।

রবিবার ক্যানবেরায় দ্বিতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে ১৪২ রান তাড়া করে ৬ বল বাকি থাকতে ৬ উইকেটে জিতল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া দলের ঐতিহাসিক জয়ের পিছনে নায়িকা লৌরা ওলভারডাট। ওপেনার হিসেবে নেমে ৫৩ বলে অপরাজিত ৫৮ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। মহিলাদে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা গত কয়েক বছর বিক্ষিপ্তভাবে নজরকাড়া পারফরম্যান্স করছে। তবে পুরুষদের মত মহিলাদের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্স তেমন উজ্জ্বল নয়।

দেখুন খবরটি

প্রসঙ্গত, মহিলাদের টি-২০ বিশ্বকাপে গত ৭ বারের মধ্যে ৬ বারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। তার মধ্যে গত তিনটে বিশ্বকাপ খেতাবই জিতেছে অজিরা। আর ১২টি ওয়ানডে বিশ্বকাপের মধ্যে ৭ বারই চ্যাম্পিয়ন হয়েছে অজি মহিলা দল। মহিলাদের ক্রিকেটে এতটাই একচ্ছত্র দাপট অস্ট্রেলিয়ার।