Smriti Mandhana: বর্ষসেরা মহিলা ক্রিকেটার ভারতের স্মৃতি মন্ধনা
Smriti Mandhana in action (Photo Credits: IANS)

দুবাই, ১৪ জানুয়ারি: বিরাটদের ব্যর্থতা ঢেকে আইসিসি (ICC)-র বর্ষসেরা পুরস্কারে স্মৃতির আলোয় ভাসল ভারত। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বিচারে বর্ষসেরা মহিলা ক্রিকেটারের পুরস্কার পেলেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana)। ২০২১ সালে ২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে স্মৃতি মন্দনা ৩৮.৮৬ ব্যাটিং গড়ে মোট ৮৫৫ রান করেন। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি করেন মুম্বইয়ের ২৫ বছরের এই তারকা বাঁ হাতি ব্যাটসম্যান। ২০১৮ সালে প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন স্মৃতি। আইসিসি বর্ষসেরা মহিলা ক্রিকেটারকে দেওয়া হয় রাচেল হোয়ে-ফ্লিন্ট ট্রফি।

এই পুরস্কার জয়ের দৌড়ে স্মৃতি পিছনে ফেলেন টাম্মি বিউমোন্ট (ইংল্যান্ড), লিজেলি লি (দক্ষিণ আফ্রিকা) ও গ্যাবি লুইস (আয়ারল্যান্ড)-কে। ২০২১ সালটা আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় মহিলা ক্রিকেট দলের পারফরম্যান্স মোটেও ভাল ছিল না। ঘরের মাঠে ভারতীয় মহিলা দল মোট ৮টি ম্যাচ খেলে জেতে মাত্র দুটি। এই দুটির জয়ের পিছনেই স্মৃতির বড় অবদান ছিল।

পাশাপাশি ব্রিস্টলে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৮ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। যে ইনিংসের সৌজন্যে ভারত ড্র করে। ইংল্যান্ডে ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজে দারুণ খেলেন তিনি। টি টোয়েন্টিতে ২৯ বলে হাফ সেঞ্চুরিও করেছিলেন। তিন ফর্ম্যাটেই ভাল খেলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার দেওয়া পুরস্কার জিতলেন স্মৃতি। মহিলাদের আন্তর্জাতিক টি টোয়েন্টিতে আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পান টাম্মি বিউমোন্ট (ইংল্যান্ড)। দক্ষিণ আফ্রিকার লিজেলে লি বর্ষসেরা মহিলা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হন।