Rohit Sharma Appointed Test Captain: শ্রীলঙ্কা সিরিজে টেস্ট অধিনায়ক নিযুক্ত রোহিত শর্মা, ডেপুটি হলেন জসপ্রিত বুমরা
Rohit Sharma (Photo Credits: IANS)

আসন্ন শ্রীলঙ্কা সিরিজের জন্য টেস্ট অধিনায়ক নিযুক্ত হলেন রোহিত শর্মা (Rohit Sharma)। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) ও চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। দলে জায়গা পাননি বাংলার উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাও। শ্রীলঙ্কা র বিরুদ্ধে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে সহ-অধিনায়ক নিযুক্ত হয়েছেন জসপ্রিত বুমরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের পর অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি। সেই থেকেই অধিনায়ক পদে কে বসবেন তা নিয়ে জল্পনা চলছিল।

বিসিসিআই-র সিনিয়র সিলেকশন কমিটির চেয়ারম্যান চেতন শর্মা (Chetan Sharma) জানিয়েছেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি (Virat Kohli) ও ঋষভ পন্থকে (Rishabh Pant)। এছাড়াও, শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট এবং টি-টোয়েন্টি, উভয় সিরিজেই শার্দুল ঠাকুরকে (Shardul Thakur) বিশ্রাম দেওয়া হয়েছে। শর্মা জানিয়েছেন, রোহিত শর্মার অধীনে ভবিষ্যতের অধিনায়ক হিসাবে তৈরি হবেন কেএল রাহুল, ঋষভ পন্থ এবং জাসপ্রিত বুমরা।

টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), প্রিয়াঙ্ক পাঞ্চাল, মায়াঙ্ক আগরওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, শুভমন গিল, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), কেএস ভরত, আর জাদেজা, জয়ন্ত যাদব, আর অশ্বিন, কুলদীপ যাদব, সৌরভ কুমার, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, মহম্মদ শামি, জসপ্রিত বুমরা (সহ-অধিনায়ক)।

টি-টোয়েন্টি স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, সূর্য কুমার যাদব, সঞ্জু স্যামসন, ইশান কিষাণ (উইকেটরক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, দীপক হুডা, আর জাদেজা, ওয়াই চাহাল, আর বিষ্ণোই, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, হর্ষাল প্যাটেল, জসপ্রিত বুমরা (সহ-অধিনায়ক), আবেশ খান।

২৪ ফেব্রুয়ারি থেকে লখনউতে শুরু হচ্ছে ভারত বনাম শ্রীলঙ্কা তিন ম্যাচের টি-২০ সিরিজ। এরপর দুই দল দুই ম্যাচের একটি টেস্ট সিরিজও খেলবে। লখনউ এবং ধর্মশালায় তিনটি টি-টোয়েন্টি এবং মোহালি ও বেঙ্গালুরুতে দুটি টেস্ট ম্যাচ খেলা হবে।