RCB WPL 2024 Champion: বিরাটদের খেতাবের শাপমুক্তি স্মৃতিদের হাত ধরে, মহিলাদের আইপিএলে চ্যাম্পিয়ন আরসিবি

দিল্লি, ১৭ মার্চ: বিরাট কোহলি যেটা হাজার চেষ্টা করেও পারেননি, সেটাই করে দেখালেন স্মৃতি মন্দনা। আরসিবি-র ক্যাবিনেটে প্রথম ট্রপিটা এল স্মৃতির হাত ধরে। যত বড় ফ্র্য়াঞ্চাইজিই হোক, যত বড় ক্রিকেটারই থাকুক। খেতাব জিতবে পারবে না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আরসিবি মানেই দারুণ দল, কিন্তু কাপ আসবে না। টি-২০ ফ্র্যাঞ্চইজি লিগে বিরাট কোহলি-দের নিয়ে এমন একটা মিথ চালু হয়ে গিয়েছে। ১৬ বার আইপিএলে খেলে একবারও কাপ জিততে না পারা আরসিবি-র খেতাব না জেতার পিছনে নাকি অভিশাপ আছে। বিরাটদের সেই শাপ কাটল স্মৃতি মন্ধনাদের হাত ধরে। রবিবার কোটলায় দিল্লি ক্যাপিটালসকে ৮ উইকেট হারিয়ে প্রথমবার মহিলাদের আইপিএলে চ্যাম্পিয়ন হল আরসিবি। ফাইনালে ১২ রানে ৪ উইকেট তুলে নিয়ে আরসিবি-র নায়িকা প্রতিশ্রুতিমান স্পিনার শ্রেয়াঙ্কা পাটিল (Shreyanka Patil)।

দিল্লিকে ১১৩ রানে অল আউট করে, সেই রান তিন বল বাকি থাকতে ২ উইকেট হারিয়ে তুলে নিয়ে চ্যাম্পিয়ন হল স্মৃতি মন্ধনার নেতৃত্বে খেলা বেঙ্গালুরুর ফ্র্যাঞ্চাইজি। পুরো টুর্নামেন্টে ব্যাট-বল দুটোতেই অবিশ্বাস্য পারফরম্যান্স করে সেরা WPL2024-র সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন আরসিবি-র অজি তারকা এলিস পেরি। ফাইনালে রান তাড়া করতে নেমে ৩৫ রানের অপরাজিত কার্যকরী ইনিংস খেললেন পেরি। আরও পড়ুন-টি-টোয়েন্টি বিশ্বকাপে যে কোনও মূল্যে বিরাটকে দলে চান রোহিত, দাবি কীর্তি আজাদের

এদিন দিল্লিতে ফাইনালে রান তাড়া করতে স্মৃতি মন্ধনা, সোফি ডেভাইনের ওপেনিং জুটিতে ৪৯ রান করাটা আরসিবি-র কাজকে সহজ করে দেয়। সোফি ডেভাইন (৩২) শুরুতে ফির যাওয়ার পর, পেরিকে নিয়ে ভালই খেলছিলেন অধিনায়িকা স্মৃতি। কিন্তু খেলার গতি বিরুদ্ধে স্মৃতি (৩১) যখন আউট হন তখন আরসিবি জয় থেকে ৩২ রান দূরে। সেখান থেকে তৃতীয় উইকেটে অস্ট্রেলিয়ার পেরি ও বাংলার রিচা ঘোষ (১৪ বলে ১৭ অপরাজিত) দারুণ খেলে দলকে খেতাব জিতিয়ে আনেন।

দেখুন ছবিতে

অন্যদিকে, পরপর দু'বার মহিলাদের প্রিমিয়র লিগে হারল দিল্লি ক্যাপিটাল। গতবার মুম্বই ইন্ডিয়ন্সের কাছে ফাইনালে হেরেছিল দিল্লি। এদিন প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৬৪ রান যোগ করেন অধিনায়িকা মেগ ল্য়ানিং ও শেফালি ভর্মা। কিন্তু এরপরই নজিরবিহীন ধস। পরপর আউট হন জেমাইমা রডরিগেজ (০), অ্যালসে ক্যাপসে (০), মারিজেনা কেপ (৮), জেস জনসন (৩)। বিনা উইকেটে ৬৪ থেকে দিল্লি ৮৭ রানে ৭ উইকেট হারায়। মানে মাত্র ২৩ রানে দলের সব ব্যাটারদের হারিয়ে বসে দিল্লি। শেষ অবধি ১১৩ রানে অল আউট হন শেফালি-রা।

দেখুন ছবিতে

স্মৃতিদের পথ ধরে এবার কী আইপিএলে বিরাট কোহলি, ফাফ দুপ্লেসি, মহম্মদ সিরাজ-রা কাপ জিততে পারবেন?