Kanpur Test: ওপেনিং জুটিতে ১৫১-র পর অক্ষরের ঘূর্ণিতে কিউইরা অল আউট ২৯৬ রানে
Axar Patel on Celebration Mode. (Photo Credits: ICC/Twitter).

কানপুর, ২৭ নভেম্বর: কানপুর টেস্টের প্রথম ইনিংসে নিউ জিল্যান্ড  (New Zealand) অল আউট হয়ে গেল ২৯৬ রান। ফলে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামল ৪৯ রানের লিড নিয়ে। কিউই ওপেনাররা প্রথম উইকেটে ১৫১ রানের পার্টনারশিপ করলেও নিউ জিল্যান্ড অল আউট হল ২৯৬ রানে। একটা সময় নিউ জিল্যান্ডের স্কোর ছিল ১ উইকেটে ১৯৭ রান। কিন্তু তারপর কিউই ইনিংসের শেষ ৯টি উইকেট পড়ে ৯৯ রানের মধ্যে। এর পিছনে অক্ষর প্যাটেলের (Axar Patel) ৬২ রান দিয়ে ৫ উইকেটের দুরন্ত স্পেল। অক্ষরের ঘূর্ণিতে কিউই মিডল অর্ডার পুরো তাসের ঘরের মত ভেঙে পড়ে। কিউই ইনিংসকে প্রথম ধাক্কাটা দেন অশ্বিন। উইল ইংয়কে (৮৯)-কে আউট করে ইনিংসের ৬৬ তম ওভারে ভারত প্রথম সফলতা পায়। এর টম লাথাম-কেন উইলিয়ামসন ভাল লড়ছিলেন। কিন্তু উমেশ যাদবের বলে কেন উইলিয়ামসন (১৮)-র আউটের পর কিউই ইনিংসে অনিশ্চিয়তা তৈরি হয়। কারণ এরপরই শুরু হয় অক্ষর প্যাটেল ম্যাজিক।

অক্ষরের ঘূর্ণিতে পরপর আউট হন রস টেলর (১১), হেনরি নিকোলাস (২), টম লাথাম (২৮২ বলে ৯৫)। ১ উইকেটে ১৯৭ থেকে কিউইদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২২৭। এরপর জাদেজা ফেরান কিউইদের হয়ে টেস্টে অভিষেক হওয়া রচিন রবীন্দ্র (১৩)-কে। এরপর টম ব্লান্ডাল (১৩)-কে ফেরান অক্ষর প্যাটেল। টিম সাউদিকে আউট করে তাঁর পঞ্চম উইকেটের মাইলস্টোনে পৌঁছন অক্ষর। কিউই ইনিংসের শেষ দুটি উইকেট তুলে নেন অশ্বিন। ৮২ রান দিয়ে ৩টি উইকেট নেন অশ্বিন, জাদেজা ও উমেশ যাদব একটি করে উইকেট নেন। গতকাল, দ্বিতীয় দিনের শেষে নিউ জিল্যান্ডের স্কোর ছিল বিনা উইকেটে ১২৯ রান।

দেখুন টুইট

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই শুবমান গিলের উইকেট হারায় ভারত। গিল (১)-কে বোল্ড করে দেন কেইল জেমিসন। প্রথম ইনিংসেও জেমিসনের বলে বোল্ড হয়েছিলেন গিল। প্রথম ইনিংসে অবশ্য গিল ৫২ রান করেছিলেন। তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ১ উইকেটে ১৪ রান। মায়াঙ্ক আগরওয়াল (৪), চেতেশ্বর পূজারা (৯)-অপরাজিত অবস্থায় মাঠ ছাড় লেন। ভারতের লিড এখন ৬৩ রান. হাতে ৯ উইকেট।