PAK vs SRI, CWC 2023: জোড়া সেঞ্চুরিতে রেকর্ড ৩৪৫ রান তাড়া করে জয় পাকিস্তানের, ভারতের বিরুদ্ধে নামার আগে জ্বলে উঠলেন রিজওয়ানরা
Mohammad Rizwan. (Photo Credits:X)

এশিয়া কাপের ব্যর্থতা ভুলে বিশ্বকাপে জ্বলে উঠল পাকিস্তান। মঙ্গলবার হায়দরাবাদে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৪৫ রান তাড়া করে ১০ বল হাতকে রেখে ৬ উইকেটে জিতল বাবর আজমের দল। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশী রান তাড়া করে পাকিস্তানের জয়ের পিছনে বড় ভূমিকা নিল জোড়া সেঞ্চুরি। পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ানের (Mohammad Rizwan) অবিশ্বাস্য ১৩১ ও ওপেনার আব্দুল্লা শফিকের (Abdullah Shafique) দুরন্ত ১০৩ রানের সৌজন্যে জিতল পাকিস্তান।

শ্রীলঙ্কার ৩৪৫ রান তাড়া করতে নেমে শুরুতেই দলের দুই তারকা ব্য়াটার-ওপেনার ইমাম উল হক (১২) ও অধিনায়ক বাবর আজম (১০)-র উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। কিন্তু ২ উইকেটে ৩৭ রানে হারিয়ে চাপে থাকা জায়গায় দাঁড়িয়ে তৃতীয় উইকেটে শফিক-রিজওয়ান রেকর্ড ১৭৬ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের পথে নিয়ে যান। সেঞ্চুরি শফিক ফিরে গেলে সউদ শাকিল (৩১) ও ইফতিকার আহমেদ (২২ অপরাজিত)-কে নিয়ে দলকে জিতিয়ে আনেন রিজওয়ান। ম্যাচের সেরা ক্রিকেটার রিজওয়ান ১২১ বলে ১৩১ রানে অপরাজিত থাকেন। পাক উইকেটকিপার ৮টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি হাঁকান। আরও পড়ুন-হায়দরাবাদে পাক ম্যাচের মাঝে স্টেডিয়ামে RRR-র 'নাচো নাচো'র তালে চলল লাইট শো, দেখুন ভিডিয়ো

ফকহর জামান ফর্মে না থাকায় তাঁর জায়গায় কিছুটা অপ্রত্যাশিতভাবে এদিন খেলার সুযোগ পেয়ে যাওয়া ওপেনার শফিকের অবিশ্বাস্য ইনিংস সাজানো ছিল ১০টা বাউন্ডারি, তিনটি ওভার বাউন্ডারি। একেবারে হিসেব করে ম্যাচ বের করে আনলেন শফিক-রিজওয়ানরা। ক দিন আগে এশিয়া কাপের সুপার সিক্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে হারের আফশোসটা এদিন কড়া গণ্ডায় উসুল করে নিলেন রিজওয়ানরা। চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের পর শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুটা ভাল করল পাকিস্তান।

দেখুন ছবিতে

বৃথা গেল শ্রীলঙ্কার কুশল মেন্ডিস (৭২ বলে ১২২) ও সাদিরা সমরাবিক্রমের (১০৪) দুরন্ত সেঞ্চুরি। হায়দারবাদে বিশ্বকাপে একই ম্যাচে দুটো বড় রেকর্ড হল। ১) রেকর্ড রান তাড়া করে জিতল পাকিস্তান, ২) আর এই প্রথম বিশ্বকাপে একটা ম্যাচে চারটে সেঞ্চুরি হল।

শ্রীলঙ্কার বিরুদ্ধে রেকর্ড রান তাড়া করে জিতে বাবর আজমরা এবার নামবেন ভারতের বিরুদ্ধে, রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। দাশুন শনকাদের বিরুদ্ধে দারুণ জয়ে আত্মবিশ্বাসটা বাড়িয়ে নিয়ে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে নামছেন বাবরা।