On This Day in 2005 MS Dhoni Scored 183: আজকের দিনেই অপরাজিত ১৮৩ রানের ইনিংস ধোনি, স্মৃতির পাতা থেকে শুভেচ্ছা বার্তা বিসিসিআইয়ের (দেখুন টুইট)
MS Dhoni (Photo Credits: Twitter)

আজ ৩১ অক্টোবর। ২০০৫সালের আজকের তারিখে জয়পুরের সাওয়াই মান সিং স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওডিআই) তার ক্যারিয়ারের সর্বোচ্চ ১৮৩ রান করেন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।  শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৫ বলে অপরাজিত ১৮৩ রান করেন যা ২য় ইনিংসে ব্যাটিং করা দলের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রান। যা ভেঙে দিয়েছিল পূর্বের ব্রায়ান লারা'র ১৫৩ রানের রেকর্ড। ঐ ইনিংসে ধোনি ১০টি ছক্কা মারেন যা ভারতীয়দের মধ্যে দ্বিতীয়,রোহিত  শর্মার ঠিক পরেই।রোহিত সর্বোচ্চ ১২টি ছক্কা মারেন।উইকেট-রক্ষক হিসেবে অ্যাডাম গিলক্রিস্টের ১৭২ রানের পরেই ধোনির ১৮৩ কে রাখা হয়।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই খেলায় ভারতের শুরুটা ভালো ছিল না এবং খেলার শুরুতেই শচীন টেন্ডুলকারকে আউট করার পর ভারতের স্কোর ছিল ৭/১। তিন নম্বরে খেলতে নেমেই চামিন্দা ভাসের বলে একটি ছক্কা মেরে ইনিংস শুরু করেন ধোনি। ১৫ চার ও ১০ ছক্কার সাহায্যে ১৮৩ রানের পাশাপাশি অনেক গুলো গুরুত্বপূর্ণ পার্টনারশিপেও বড় ভূমিকা রাখেন তিনি। প্রথমে ওপেনার বীরেন্দ্র শেহবাগের সাথে ৯২ রানের জুটি,পরে অধিনায়ক রাহুল দ্রাবিড়ের সঙ্গে ৮৬ রানের জুটি গড়েন । এর পর ধোনি ও যুবরাজ সিং ৬৫ রান যোগ করেন, আর সবশেষে ভেনুগোপাল রাও এর সঙ্গে শেষ অবধি খেলে ভারতকে জয় এনে দেন।