NZ vs BAN 1st Test: নিউ জিল্যান্ডে চিরস্মরণীয় ঐতিহাসিক টেস্ট জয় থেকে আর একটা ভাল সেশন দূরে বাংলাদেশ
Bangladesh Cricket team. (Photo Credits: Twitter)

ওয়েলিংটন, ৪ জানুয়ারি: খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর সেরা উদাহরণ হয়ে থাকতে পারে বাংলাদেশ (Bangladesh Cricket Team)। নিউ জিল্যান্ডের (New Zealand) মাটিতে এই প্রথম টেস্ট জয়ের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ। বে ওভাল টেস্টের চতুর্থ দিনের শেষে নিউ জিল্যান্ড এগিয়ে মাত্র ১৭ রান, কিউইদের হাতে আর পাঁচ উইকেট। মানে আগামিকাল, ম্যাচের শেষদিনে শুরুতে কিউই ইনিংস ১০০ রানের লিডের মধ্যে গুঁটিয়ে দিতে পারলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়নদের হারকিয়ে দিতে পারবে বাংলাদেশ। যে বাংলাদেশ এই টেস্টে খেলতে নেমেছিল একেবারে খাদের কিনারায় দাঁড়িয়ে, ক্রমাগত একের পর এক ম্যাচ হেরে।

এদিন, বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ৪৫৮ রানে। ৬ উইকেটে ৪০১ থেকে খেলতে নেমে বাংলাদেশ এদিন শেষ চার উইকেটে আরও ৫৭ রান যোগ করে। মেহদি হাসান মিরাজ ৪৭ রানের দারুণ ইনিংস খেলেন। প্রথম ইনিংসে ১৩০ রানের লিড নিয়ে বল করতে নেমে বাংলাদেশের বোলাররা আগুন ঝরান। ৬৩ রানের মধ্যে কিউইরা দু উইকেট হারায়। তবে কিউই ওপেনার উইল ইয়ং (৬৯) দারুণ লড়াই করেন। আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন পাক- অলরাউন্ডার মহম্মদ হাফিজ

উইল ইয়ংকে আউট করার পর কিউই ইনিংসে ধস নামান বাংলাদেশী পেসার ইবাদত হোসেন। শেষ বেলায় ইবাদতের আগুনে ঝলসে কিউইরা ২ উইকেটে ১৩৬ থেকে ৫ উইকেটে ১৩৬ হয়ে যায়। ইয়ংকে ফেরানোর পর ইবাদত পরপর আউট করেন হেনরি নিকোলাস (০), টম ব্লান্ডেল (০)-কে। ৩৭ রানে অপরাজিত আছেন রস টেলর, সঙ্গে ব্যাট করছেন রচিন রবীন্দ্র (৬)।

দেখুন টুইট

সব মিলিয়ে কিউইদের মাটিতে প্রথমবার টেস্ট জয়ের সুবর্ণ সুযোগ বাংলাদেশের কাছে। যখন বাংলাদেশের কাছে বাইশ গজের দুনিয়া আশা করা ছেড়েই দিয়েছিল, তখনই বছরের প্রথম দিন থেকে শুরু হওয়া টেস্টে ঐতিহাসিক জয়ের মুখে দাঁড়িয়ে মমিনুল হকরা। নতুন বছরে বাংলাদেশ ক্রিকেট দল যেন পাল্টে গেছে। এখন শুধুই আওয়াজ.."আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।"