Ranji Trophy Final Mumbai: আমচি মুম্বই স্পিরিট দেখিয়েই ৪৮ বার রঞ্জির ফাইনালে রাহানেরা
Ajinkya Rahane (Photo Credit: @CricSuperFan/ X)

ভারতীয় ক্রিকেটে মুম্বইয়ের একটা সময় পুরোপুরি একাধিপত্য ছিল। এখনও ভারতীয় ক্রিকেটে মুম্বইয়ের দাপট। তামিলনাড়ুকে ইনিংস ও ৭০ রানে উড়িয়ে ৪৮ বার ঐতিহ্যের রঞ্জি ট্রফির ফাইনালে উঠল মুম্বই। ৮ বছর পর মুম্বইয়ের সামনে তাদের ৪২তম রঞ্জি ট্রফি খেতাব জেতার সুযোগ। আন্তর্জাতিক ক্রিকেটে সত্তর বা আশির দশকে ওয়েস্ট ইন্ডিজ, কিংবা পরবর্তীকালে অস্ট্রেলিয়া যে দাপট ও সাহসী ক্রিকেট খেলে কার্যত একাধিপত্য প্রতিষ্ঠা করে, সেরকমই 'আমচি মুম্বই'মডেলে এবারও রঞ্জির ফাইনালে উঠলেন আজিঙ্কা রাহানে-রা। সুনীল গাভাসকর বলেন, মুম্বইয়ের জার্সির মধ্যে একটা অদৃশ্য বারুদ ভরা থাকে। আর থাকে সেই বিখ্যাত লাইন-আমচি মুম্বই। মানে আমি মুম্বইয়ের। সেমিফাইনালে শক্তিশালী তামিলনাড়ুর বিরুদ্ধে একটা সময় ১০৬ রানে ৭ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে পিছিয়ে পড়ার মত জায়গায় ছিল। কিন্তু কথাও বলে না, মুম্বই হারার আগে হারে না। সেটাই হল। ৯ নম্বরে ব্যাট করতে নেমে শার্দুল ঠাকুর ১০৫ বলে ১০৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে দলকে ভাল জায়গায় নিয়ে যান। এরপর শেষ উইকেটে মুম্বইয়ের দুই ব্যাটার তানুষ কোতিয়ান ও তুষার দেশপান্ডে ৮৮ রান যোগ করেন। ৮৯ রানে অপরাজিত থাকেন তানুষ।

তামিলনাড়ুর প্রথম ইনিংসে ১৪৬ রানের জবাবে মুম্বইয়ের ইনিংস শেষ হয় ৩৭৮ রানে। ২৩২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তামিলনাড়ুর ইনিংস তাসের ঘরের মত ভেঙে পড়ে। সাই সুদর্শন (৫), নারায়ন জগদীশন (০) থেকে ওয়াশিংটন সুন্দর (৪), বিজয় শঙ্কর (২৪)-র মত তামিলনাড়ুর তারকা ব্যাটাররা ব্যর্থ হন। লড়েন শুধু বাবা ইন্দ্রজিত (৭০)। শেষ অবধি ৫২ ওভারে ১৬২ রান করে শেষ হয় তামিলনাড়ুর দ্বিতীয় ইনিংস।

দেখুন খবরটি

পৃথ্বি শ (৫), রাহানে (১৯), শ্রেয়স আইয়ার (৩)-র মত তারকারা ব্যর্থ হলেও শার্দুলের সৌজন্যে ইনিংসে জয় পেল মুম্বই। সেঞ্চুরির পাশাপাশি দু ইনিংসে দুটি করে উইকেট নিলেন শার্দুল।

আগামী রবিবার, ১০ মার্চ রঞ্জির ফাইনালে মুম্বইয়ের প্রতিপক্ষ হবে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হওয়া মধ্যপ্রদেশ বনাম বিদর্ভ ম্যাচেয়ী দল। সেমিফাইনালে প্রথম ইনিংসে ৮২ রানে পিছিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট ৩০০ পাড় করে বেশ ভাল খেলছে বিদর্ভ।