Mohammad Amir: চার বছর পর পাকিস্তানের জার্সিতে ফিরলেন মহম্মদ আমির
Preity Zinta, Mohammad Amir (Photo Credit: Twitter)

পাকিস্তানের বড় চমক। চার বছর পাকিস্তানের জাতীয় দলে জায়গা পেলেন তারকা পেসার মহম্মদ আমির (Mohammad Amir)। আগামী ১৮ এপ্রিল থেকে দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজে আমির-কে দলে ফেরালেন পাক নির্বাচকরা। ৩১ বছরের আমির শেষবার দেসের হয়ে টি-২০ খেলেছিলেন ৩০ অগাস্ট, ২০২০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। গড়াপেটা কাণ্ডে জেল খাটা আমির ৩৬টি টেস্ট, ৬১টি ওয়ানডে ও ৫০টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। ১৬ বছর বয়েসে ২০০৯ সালে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। পাকিস্তানের হেড কোচ হিসেবে এই সিরিজ থেকেই দায়িত্ব নিচ্ছেন আজহার মেহমুদ। বাবর আজমের- দলে ব্যাটিং কোচ হচ্ছেন মহম্মদ ইউসুফ, স্পিন কোচ হিসেবে থাকছেন সঈদ আজমল।

জুনে ওয়েস্ট ইন্ডিজ-আমেরিকা যুক্তরাষ্ট্রে আয়োজিত হতে চলা টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে আমির-কে ফেরানো হল। কিউইদের বিরুদ্ধে ১৭ জনের দলে পেসার হিসেবে মহম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদিরা ছাড়াও আছেন নাসিম শাহ, ও জামান খান।

পাকিস্তানের স্কোয়াডে বড় চমক উসমান খান। যিনি এতদিন সংযুক্ত আরব আমিরশাহি-র হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নজরকাড়া পারফরম্যান্স করেছেন। কিন্তু UAE ক্রিকেট বোর্ড উসমান খান-কে পাঁচ বছরের জন্য সাসপেন্ড করে। এদিকে, পাকিস্তান সুপার লিগে ৭ ম্যাচে ৪৩০ রান করে নজর কাড়েন উসমান। ইউএই সাসপেন্ড করার সুযোগ নিয়ে ২৮ বছরের উসমান দলে নিল পিসিবি। কিন্তু কী কারণে তাঁকে সাসপেন্ড করা হয়েছিল? আসলে উসমান পাকিস্তানের হয়ে খেলতে চেয়ে আবেদন করেছিলেন। এই কথা জানতে পারে শৃঙ্খলাজনিত সমস্যার কারণে তাঁকে UAE বোর্ড তাদের দেশের মাটিতে খেলা থেকে সাসপেন্ড করে।

কিউইদের বিরুদ্ধে সিরিজে ফকহর জামান, মহমমদ রিজওয়াল,ইফতিকার আহমেদ, ইমাদ ওয়াসিম, শাদাব খান-দের সঙ্গে রাখা হয়েছে আজম খান, মহম্মদ ইরফান খানদের।

কিউইদের বিরুদ্ধে পাকিস্তানের টি টোয়েন্টি স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), আব্রার আহমেদ, ফকহর জামান, ইফতিকার আহমেদ, ইমাদ ওয়াসিম, মহম্মদ আব্বাস আফ্রিদি, মহম্মদ রিজওয়ান, মহম্মদ আমির, মহম্মদ ইরফান খান, নাসিম শাহ, সাইম আয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমা মির, উসমান খান, জামান খান।

পাক-নিউ জিল্যান্ড টি২০ সিরিজের সূচি-

প্রথম ম্যাচ- ১৮ এপ্রিল, রাওয়ালপিন্ডি

দ্বিতীয় ম্যাচ- ২০ এপ্রিল, রাওয়ালপিন্ডি

তৃতীয় ম্যাচ- ২১ এপ্রিল, রাওয়ালপিন্ডি

চতুর্থ ম্যাচ- ২৫ এপ্রিল, লাহোর

পঞ্চম ম্যাচ-২৭ এপ্রিল, লাহোর

১৪ এপ্রিল- পাকিস্তানে আসছে নিউ জিল্যান্ড ক্রিকেট দল

১৬ ও ১৭ এপ্রিল-কিউই দলের প্র্যাকটিশ