ICC Rankings : টেস্ট ব্যাটিংয়ে সিংহাসনে ফিরলেন জো রুট, কোহলি নামতে নামতে দশে
Joe Root. (Photo Credits: Twitter)

নিউ জিল্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের দুরন্ত ব্যাটিংয়ের সৌজন্যে সিংহাসন ফিরে পেলেন ইংল্যান্ডের তারকা ব্যাটার জো রুট। টেস্টে ২৭টা সেঞ্চুরি, ম্যাচ জেতানো ইনিংস, দশ হাজার রানের মাইলস্টোন গড়ে এখন সাফল্যের স্বর্গে রুট। লর্ডসের দ্বিতীয় ইনিংসে ম্যাচ জেতানো সেঞ্চুরি (১১৫ অপরাজিত) ও ট্রেন্টব্রিজে প্রথম ইনিংসে ১৭৬ রান-কিউইদের বিরুদ্ধে পরপর দুটি টেস্টে অবিশ্বাস্য সেঞ্চুরি করে পাঁচদিনের ক্রিকেটে আইসিসি-র ক্রমতালিকায় শীর্ষে উঠে এলেন রুট।

অস্ট্রেলিয়ার মার্কস লাবুসচানের থেকে সিংহাসন কাড়লেন রুট (৮৯৭ রেটিং পয়েন্ট)। দুইয়ে লাবুসচানে (৮৯২), তিনে স্টিভ স্মিথ (৮৪৫)। প্রথম পাঁচ নেই কোনও ভারতীয় ব্যাটার। আটে আছেন রোহিত শর্মা (৭৫৪), বিরাট কোহলি (৭৪২) নামতে নামতে এখন দশে। চারে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও কিউই কেন উইলিয়ামসন। আট থাকা রোহিতের আগে আছেন দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা) ও উসমান খোয়াদা (অস্ট্রেলিয়া)। বিরাট কোহলির আগে আছেন ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া)।

টেস্টে বোলারদের তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স (৯০১ রেটিং। দুই ও তিনে যথাক্রমে রবীচন্দ্রন অশ্বিন (৮৫০) ও জশপ্রীত বুমরা ৯৮৩০)। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রবীন্দ্র জাদেজা।

ওয়ানডে ক্রমতালিকায় প্রথম দুটি স্থানে দুই পাকিস্তানী। ১)বাবর আজম, ২) ইমাম উল হক। তিনে আছেন বিরাট কোহলি। রোহিত শর্মা চার নম্বরে।