IPL 2022: পরের আইপিএল দেশের মাটিতেই
IPL Trophy. (Photo Credits: Twitter/IPL)

করোনার কারণে আইপিএল ২০২০ (IPL 2020) শেষ পর্যন্ত মরু শহরে করতে বাধ্য হয়েছিল বিসিসিআই (BCCI)। তবে পরের আইপিএল অর্থাৎ ২০২২ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হবে ভারতেই। চ্যাম্পিয়ন্স কল নামক একটি অনুষ্ঠানে একথাই জানান বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah)। জয় শাহা বলেন, ‘আমি জানি আপনারা সবাই চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) চিপকে খেলতে দেখার জন্য মুখিয়ে রয়েছেন। সেই মুহূর্তটার জন্য খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। আইপিএলের ১৫তম আসর বসবে ভারতে। এবার ২টি নতুন দল যোগ দেওয়ায় আগের থেকে আরও আকর্ষক হবে টুর্নামেন্ট।’ জয় শাহার সংযোজন, ‘সামনেই মেগা নিলাম অনুষ্ঠিত হবে। দেখার বিষয় হবে নতুন কম্বিনেশন কেমন হয়।’

অন্যদিকে, টি-২০ বিশ্বকাপে হতাশ জনক পারফরম্যান্সের পর ভারতীয় ক্রিকেটে আবার হাসি মুখ। ভারতীয় সমর্থকদের মধ্যে হাসি ফুটছে। দ্রাবিড় সভ্যতার শুরুতেই ভারতীয় সমর্থকদের মুখে হাসি ফোটাতে সমর্থ হলো রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মা জুটি। নিউজ্ল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে একটি ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া।

আর এই সিরিজ জেতার পাশাপাশি অনন্য নজির গড়ল রোহিত শর্মা ও কেএল রাহুল জুটি। আফগানিস্তান ম্যাচ থেকে শুরু করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে রোহিত-রাহুলের নাগাড়ে পঞ্চম অর্ধশতরানের পার্টনারশিপ, যা ভারতীয়দের মধ্যে সর্বাধিক।

এছাড়া গতকালের ম্যাচে ১১৭ রানের পার্টনারশিপ রোহিত ও রাহুলের পঞ্চম শতরানের পার্টনারশিপ, যার মধ্যে চারটিই এসেছে ওপেনিংয়ে। টি-টোয়েন্টিতে বাবর ও রিজওয়ানের সঙ্গে যুগ্মভাবে এটিই সর্বাধিক শতরান করা পার্টনারশিপ। ওপেনিংয়েও বাবর এবং রিজওয়ানের দখলে এতদিন সর্বাধিক শতরানের পার্টনারশিপ (যুগ্মভাবে) করার কৃতিত্ব ছিল, সেই নজিরেও ভাগ বসালেন রোহিত-রাহুল।