Team India: তিন ফর্ম্যাটেই নেতৃত্বে বিরাট কোহলি, ১৯ মাস পর টেস্ট দলে ঋদ্ধিমান সাহা, বাদ কার্তিক-কেদার, বিশ্রামে ধোনি-হার্দিক
বিরাট কোহলি (File picture)

মুম্বই, ২১ জুলাই: India Squad For West Indies Tour 2019 Announced- আগামী মাস থেকে শুরু হতে চলা ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফর্ম্যাটের সিরিজের জন্য ভারতীয় দল (Team India) ঘোষিত হল। পুরো সফরেই খেলবেন বিরাট কোহলি। বিশ্বকাপের মাঝে শোনা যাচ্ছিল কোহলি ক্যারিবিয়ান সফরে বিশ্রাম নেবেন। কিন্তু কিউইদের কাছে হেরে বিদায়ের পর কোহলি ঠিক করবেন তিনি ক্যারিবিয়ান সফরে যাবেন। মহেন্দ্র সিং ধোনি দু মাস বিশ্রামের সিদ্ধান্ত নেওয়ায় ঋষভ পন্থ উইকেটকিপিং গ্লাভস ফিরে পাচ্ছেন। চোট সারিয়ে ওয়ানডে ও টি টোয়েন্টি দলে ফিরলেন শিখর ধাওয়ান।

অন্যদিকে, বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের জেরে বাদ পড়লেন দীনেশ কার্তিক ও কেদার যাদব। চোট সারিয়ে টেস্ট দলে প্রত্যাবর্তন হল ঋদ্ধিমান সাহা-র। টেস্টে ঋষভ পন্থের সঙ্গে স্কোয়াডে থাকছেন শিলিগুড়ির ঋদ্ধি-ও। ২০১৮ সালের জানুয়ারিতে শেষবার দেশের হয়ে খেলছেন ঋদ্ধি। আরও পড়ুন-৪০০ মিটারে হিমা-র এই সোনালী দৌড়ের ভিডিওটা সেভ করে রাখুন 

তারপর চোটের জন্য খেলতে পারেননি।  অন্যদিকে, ঋষভ পন্থ, পার্থিব প্যাটেল, দীনেশ কার্তিকরা দেশের হয়ে টেস্টে খেলার সুযোগ পাচ্ছিলেন। অবশেষে পার্থিব-কার্তিকদের পরিবর্তে পন্থের সঙ্গে রাখা হল ঋদ্ধিকে।

ক্যারিবিয়ান সফরে বিশ্রাম দেওয়া হল হার্দিক পান্ডিয়াকে। ক্যারিবিয়ান সফরে ওয়ানডে ও টি টোয়েন্টি-তে বিশ্রাম দেওয়া হয়েছে জশপ্রীত বুমরাকে। তবে টেস্ট দলে আছেন বুমরা। কেদার-কার্তিকের জায়গায় দলে নেওয়া হয়েছে শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডেকে।

তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক) Virat Kohli (Captain),  রোহিত শর্মা Rohit Sharma (VC), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল , শ্রেয়স আইয়ার  , মনীশ পান্ডে, ঋষভ পন্থ (WK), ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর (Washington Sundar), রাহুল চাহার (Rahul Chahar), ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar,) খলিল আহমেদ (Khaleel Ahmed), দীপক চাহার (Deepak Chahar), নভদীপ সাইনি (Navdeep Saini)।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক)), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পন্থ (wk), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, নবদীপ সাইনি

দুই টেস্টের সিরিজের জন্য ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, জশপ্রীত বুমরা, উমেশ যাদব।

সবচেয়ে বেশি সুযোগ দেওয়া হল  দেশের বোলারদের। প্রথমবার জাতীয় দলে খেলার সুযোগ পেলেন মুম্বই ইন্ডিয়ন্সের হয়ে গত আইপিএলের চমক স্পিনার রাহুল চাহার। টি টোয়েন্টি দলে থাকলেন চাহার। অন্যদিকে, ওয়ানডে দলে সুযোগ পেলেন দিল্লির পেসার নভদীপ সাইনি। টি টোয়েন্টি দলে আছেন পেসার দীপক চাহার। ওয়ানডে, টি টোয়েন্টি দুটি দলেই আছেন খলিল আহমেদ। টেস্ট দলে ইশান্ত শর্মা ও উমেশ যাদব আছেন।

মহম্মদ শামি ওয়ানডে, টেস্ট দলে আছেন, তবে টি২০-তে নেই। ভুবনেশ্বর কুমার আবার সীমিত ওভারের দলে থাকলেও টেস্টে দলে নেই। টেস্টে চার পেসার শামি, বুমরা, ইশান্ত, উমেশ যাদব।  টি টোয়েন্টি দলে প্রত্যাবর্তন হল ওয়াশিংটন সুন্দরের। আগামী বছর টি টোয়েন্ট বিশ্বকাপের কথা মাথায় রেখে টি টোয়েন্টি স্কোয়াডে বোলিং একেবারে অনভিজ্ঞ প্রতিশ্রুতিবানদের ভিড়। টি টোয়েন্টি-তে নেই কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা-রা।