SA vs IND 1st ODI: ১০০ বলে অনায়াসে জয় ভারতের, প্রথমবার পিঙ্ক বলের ওয়ানডে-তে জিতে নজির অধিনায়ক রাহুলের
Five Star Performance from Arshdeep Singh. (Photo Credits:X)

মাত্র ১০০ বলেই দক্ষিণ আফ্রিকার রান তাড়া করে জিতল টিম ইন্ডিয়া। রবিবার জোহানেসবার্গে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। পিঙ্ক বলের ওয়ানডে-তে এই প্রথম জয়ের স্বাদ পেল ভারত। আর ভারতের গোলাপী জয়ের অধিনায়ক লোকেশ রাহুল ইতিহাসে জায়গা পেলেন। দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে মাত্র ১১৬ রানে অল আউট হয়ে যায়। একেবারে অবিশ্বাস্য বোলিং স্পেল করেন ভারতের দুই প্রতিশ্রুতিমান পেসার আর্শদীপ সিং ও আবেশ খানের। প্রথম ওয়ানডে ম্যাচে আর্শদীপের পাঁচ ও আবেশের চার উইকেটের আগুনে স্পেলে ঝলসে গিয়ে দক্ষিণ আফ্রিকা মাত্র ১১৬ রানে অল আউট হয়ে যায়। ৩৭ রানে ৫ উইকেট নিয়ে ম্য়াচের সেরা নির্বাচিত হন আর্শদীপ। ২৭ রানে ৪ উইকেট নিয়ে দলের জয়ে বড় অবদান রাখেন আবেশ খান।

রান তাড়া করতে নেমে শুরুতেই আউট হয়ে যান ভারতের ওপেনার রুতুরাজ গায়কোয়েড় (৫)। এরপর অভিষেক ম্যাচে খেলতে নামা ওপেনার সাই সুদর্শন (৪৩ বলে ৫৫ রান অপরাজিত) অসাধারণ ইনিংস খেলেন। তিন নম্বরে নেমে শ্রেয়স আইয়ার (৪৫ বলে ৫২ ) ওয়ানডে-তে তাঁর অবিশ্বাস্য ফর্ম ধরে রাখেন। জয় থেকে ৬ রান দূরে আউট হন শ্রেয়স। চারে নেমে তিলক ভর্মা (১ অপরাজিত)-কে নিয়ে সাই সুদর্শন দেশকে জিতিয়ে আনেন। চলতি ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ মঙ্গলবার, পোর্ট এলিজাবেথে।

দেখুন স্কোরবোর্ড

জোহানেসবার্গে এদিন শুরু থেকেই আর্শদীপ, আবেশের স্পেলে বেসামাল ছিলেন মার্করামরা। মাত্র ২ রানের মধ্যে তিন উইকেট হারায় প্রোটিয়ারা। ওপেনার টনে ডে জরজি (২৮) ও শেষের দিকে আন্দেলে ফেলাকাও (৩৩) ছাড়া পুরো দক্ষিণ আফ্রিকার ব্যাটিং তাসের ঘরের মত ভেঙে পড়ে। ৮ উইকেটে ৭৩ থেকে শেষ অবধি দক্ষিণ আফ্রিকা অল আউট হয় ১১৬ রানে।

আর্শদীপ ৩৭ রানে ৫টি ও বেশ ২৭ রানে ৪টি উইকেট নেন। কুলদীপ ৩ রান দিয়ে ১টি উইকেট নেন। ভারতের মাত্র চারজন বোলার বল করেন। মুকেশ কুমার কোনও উইকেট পাননি।