IND vs BAN Mirpur Test: বড়দিনে বড় বাঁচোয়া! অশ্বিন-শ্রেয়সের ব্যাটে হারের মুখ থেকে এল জয়, বাংলাদেশকে ২-০ হারিয়েও বছর শেষে টিম ইন্ডিয়াকে নিয়ে প্রশ্ন অনেক
Ashwin. (Photo Credits: Twitter)

ঢাকা, ২৫ ডিসেম্বর: বড়দিনে বড় বাঁচোয়া। একেবারে খাদের কিনারায় দাঁড়িয়ে কোনওরকমে মীরপুর টেস্টে ৩ উইকেটে জিতল ভারত। অষ্টম উইকেটে একেবারে প্রতিকুল অবস্থায় দাঁড়িয়ে শ্রেয়স আইয়র-রবীচন্দ্রন অশ্বিনের ৭১ রানের দুরন্ত পার্টনারশিপে ভর করে বাংলাদেশ টেস্ট সিরিজ জিতল টিম ইন্ডিয়া। শেষ অবধি বাংলাদেশে ২-০ টেস্ট সিরিজ জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে থাকল টিম ইন্ডিয়া। মীরপুরে শেষ অবধি ভারতের মান বাঁচালেন শ্রেয়স আইয়ার ও রবীচন্দ্রন অশ্বিন। গতকাল, ম্যাচের তৃতীয় দিনের শেষে ভারতের দ্বিতীয় ইনিংসে স্কোর ছিল ৪ উইকেটে ৪৫। ভারত জয় থেকে ১০০ রান দূরে, আর বাংলাদেশের দরকার ছিল ৬ উইকেট তুলে নেওয়ার।

এদিন, রবিবার চতুর্থ দিনের খেলার শুরুতেই পরপর ফিরে যান নাইটওয়াচম্যান জয়দেব উনাদকট (১৩)। এরপর প্রথমে ঋষভ পন্থ (৯), ও ঠিক তার পরের ওভারেই অক্ষর প্যাটেল (৩৪)-কে আউট করে ম্যাচ পুরোপুরি বাংলাদেশের দখলে নিয়ে আসেন বাংলাদেশের স্পিনার মেহদি হাান মিরাজ। মিরাজের বল তখন মীরপুরের পিচে লাট্টুর চেয়েও যেন বেশী বনবন করে ঘুরছে। ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তখন হারের মুখে দাঁড়িয়ে। জয় থেকে তখন ৭০ রান দূরে ভারত, হাতে মাত্র ৩ উইকেট। ক্রিজে শ্রেয়স আইয়ারের সঙ্গে নামলেন রবীচন্দ্রন অশ্বিন। শ্রেয়স-অশ্বিন এরপর মিরাজ-সাকিবদের দারুণভাবে সামলে অবিচ্ছেদ্য ৭১ রানের পার্টনারশিপ করে দলকে ম্যাচ ও সিরিজ জিতিয়ে আনলেন। অশ্বিন ৪২ ও শ্রেয়স ২৯ রানে অপরাজিত থাকলেন। আরও পড়ুন-দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দল ঘোষণা অস্ট্রেলিয়ার

অশ্বিনের ইনিংস অনেক বেশী আক্রমণাত্মক ছিল। অশ্বিনের খেলা অনেকটা নিখুঁত ৬২ বলের ইনিংস সাজানো ছিল চারটি বাউন্ডারি, একটা ওভার বাউন্ডারি দিয়ে। ৬৩ রানে ৫ উইকেটের অসাধারণ স্পেল করেও মেহদি হাসান মিরাজকে ট্র্য়াজিক হিরো হয়ে থেকে যেতে হল। দ্বিতীয় ইনিংসে সাকিব নিলেন ২টি উইকেট।

দেখুন টুইট

ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ হারিয়েছিল বাংলাদেশ, টেস্টে ভারত জিতল ২-০। বছরের শেষটা জয় দিয়ে শেষ হলেও ২০২২-টা ভাল গেল না টিম ইন্ডিয়ার। পাখির চোখ ছিল টি-২০ বিশ্বকাপে। সেখানে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে দশ উইকটের হারটা টিম ইন্ডিয়ার বিশ্বকাপ শো-কে একেবারে ফ্লপ বানিয়েছে। এশিয়া কাপেও সুপার ফোর থেকে বিদায় নিতে হয়েছিল টিম ইন্ডিয়াকে।

মীরপুর টেস্টের সংক্ষিপ্ত স্কোরবোর্ড

ভারত ৩১৪,১৪৫/৭

বাংলাদেশ ২২৭, ২৩১

ভারত জয়ী ৩ উইকেটে

টেস্ট সিরিজে ভারত জয়ী ২-০