ICC World Cup 2019: সেমিফাইনাল নিশ্চিত করতে কাল নামছে ভারত, অসম্ভবকে সম্ভব করার লড়াইয়ে বাংলাদেশ
বাংলাদেশের বিরুদ্ধে কাল নামছে ভারত। (Photo Credits: Getty Images)

বার্মিংহ্যাম, ১ জুলাই: রানীর শহর বার্মিংহ্য়ামে বিশ্বকাপ (ICC World Cup 2019)-এ কাল গুরুত্বপূর্ণ ম্য়াচে মুখোমুখি ভারত (India) -বাংলাদেশ (Bangladesh)। ইংল্যান্ডের কাছে হারের ধাক্কা কাটিয়ে নামছে টিম ইন্ডিয়া (Team India)। আর হারলেই বিদায় নিতে হবে এমন একটা কঠিন শর্তে নামছে বাংলাদেশ। সাকিবদের হারালেই কাল সেমিফাইনাল সম্পূর্ণ নিশ্চিত হয়ে যাবে ভারতের।

আর তেমন ভারতকে হারালে চলতি বিশ্বকাপে টিকে থাকবে বাংলাদেশ (৭ ম্যাচে ৭)। ভারত, পাকিস্তান- পরপর দুটি ম্যাচে জিতলে, এখান থেকে সেমিফাইনালে ওঠার একটা সম্ভাবনা থাকবে বাংলাদেশের। বোঝাই যাচ্ছে সাকিবদের কাজটা কতটা কঠিন। আরও পড়ুন- শিখর ধাওয়ানের পর এবার ছিটকে গেলেন বিজয় শঙ্কর, পরিবর্তে স্কোয়াডে এলেন মায়াঙ্ক আগারওয়াল

তবে চলতি বিশ্বকাপে ৩টি জয় ও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি ম্যাচে লড়ে হারলেও মন জিতেছে বাংলাদেশ। তবে আগামী দুটি ম্যাচের ওপরেই চলতি বিশ্বকাপে সাকিবদের নিয়ে মন্তব্য করা যাবে। কারণ পরপর দুটি ম্য়াচ হেরে সাকিবরা বিদায় নিলে বলা হবে, বাংলাদেশ সেই আগের মতই আছে। আর দুটোতে জিতলে? বাংলাদেশ শিবির অবশ্য একটা একটা ম্য়াচ নিয়ে ভাবছে। ইংল্যান্ড গতকাল ভারতকে হারিয়ে দেওয়ায় বাংলাদেশের কাজটা কঠিন হয়ে গিয়েছে আরও।

বিরাট কোহলি বনাম সাকিব আল হাসান ম্যাচ নিয়ে ভারত- বাংলাদেশ, দু দেশেই উত্তেজনা চরমে। ইদানিংকালে ভারত-পাকিস্তান ম্যাচের আবেগেকে সোশ্যাল মিডিয়ায় জোর টক্কর দেয় ভারত-বাংলাদেশ ম্য়াচ। সাম্প্রতিককালে ভারত-পাকিস্তান ম্যাচে কোহলিরা যত একপেশেভাবে জিতেছেন, ঠিক উল্টোটা হয়েছে ভারত-বাংলাদেশ ম্যাচে। গতবার, ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। ধোনিদের বিরুদ্ধে সেই ম্য়াচে বেশ লড়ে হেরেছিল বাংলাদেশ। যদিও আম্পায়ারদের তাদের জোর করে হারিয়ে দিয়েছিল বলে অভিযোগ করে সোশ্যাল মিডিয়া উত্তাল করেছিলেন পদ্মাপাড়ের দেশের ক্রিকেট সমর্থকরা।

এই ম্য়াচটা তাই ২০১৫-বিশ্বকাপের বদলা হিসেবে দেখা। তবে টুর্নামেন্ট এখন এমন এক মোড়ে দাঁড়িয়ে যে সাকিবরা শুধু বতর্মান নিয়েই ভাবছেন। টানা ৬টা ম্য়াচে জেতা ভারতের বিজয়রথ আটকে সাকিবদের সামনে কিছু জেতার রাস্তা খুলে গিয়েছে ইংল্যান্ড। আর সেটা হল ভারতীয় ব্যাটিং অনেকটাই রোহিত, কোহলি নির্ভরশীল। ভারতীয় পেসারদের প্রথমে উইকেট না দিলে, আর স্পিনারদের পরে আক্রমণ করলে ভারতীয় বোলিং একেবারে সাদামাটা দেখায়। সাকিবরা তেমনটাই চাইছেন।

৭ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে সেমিফাইনালের একেবারে দোরগড়ায় দাঁড়িয়ে কোহলিরা কালই বাংলাদেশকে হারিয়ে শেষ চার সম্পূর্ণ নিশ্চিত করতে চাইছেন। শেষ ম্য়াচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্য়াচটাকে সেমিফাইনালের প্রস্তুতি হিসেবেই রাখতে চান কোহলিরা। বাংলাদেশের বিরুদ্ধে কোহলিদের মূলত তিনটি লক্ষ্য থাকবে-১) ইংল্য়ান্ডের কাছে হারের পর ফের নিজেদের গুছিয়ে নেওয়া। ২) সেমিফাইনাল নিশ্চিত করা, ৩) মিডল অর্ডার ও স্পিনারদের ফর্মে ফেরা। খারাপ ব্য়াটিং করা ধোনির ওপরেও নজর থাকবে। কোহলিরা আগামিকাল বাংলাদেশের বিরুদ্ধে কী দল নামান সেটা দেখার। বিজয় শঙ্কর চোট পেয়ে ছিটকে গিয়েছেন পুরো টুর্নামেন্ট থেকে। মানে চার নম্বরের জন্য ফের নতুন করে ছক সাজাতে হবে কোহলিদের। আপাতত ঋষভ পন্থই চারে নামবেন। তবে দীনেশ কার্তিককে নিয়েও ভাবনা চলছে। কেদার যাদবের অফ ফর্ম ভাবাচ্ছে। চাহালের দুর্বল জায়গাও এক্সপোজ হয়ে গিয়েছে। ভুবনেশ্বর কুমারকে খেলানো যাচ্ছে না বলেও সমস্যা হচ্ছে। সব মিলিয়ে বাংলাদেশের মরণবাঁচন ম্য়াচের আগে ভারত অস্বস্তিতে আর সাকিবরা টেনশনে।