ICC World Cup 2019: বিরাট কোহলি-রা ইংল্যান্ড ম্য়াচে কমলা জার্সিতে কেন নামবেন জানেন!
ইংল্যান্ড ম্যাচে এমনই হতে পারে টিম ইন্ডিয়ার জার্সি। ((Photo Credits: IANS)

লন্ডন, ২০ জুন: Blue Brigade Turns Orange. টিম ইন্ডিয়ার রঙবদল! বিশ্বকাপ ২০১৯-এ ৩০ জুনের ম্যাচে টিম ইন্ডিয়া নীল থেকে কমলা হয়ে যাচ্ছে। ব্লু ব্রিগেড এবার রঙ বদলে হচ্ছে অরেঞ্জ ব্রিগেড। এজবাস্টনে আগামী ৩০ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে ম্য়াচে টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা কমলা জার্সি পরে খেলতে পারেন। চলতি বিশ্বকাপে বিরাট কোহলিরা তাদের সপ্তম ম্যাচে খেলবে আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে। আর ম্যাচ সম্প্রচারের নতুন নিয়মের জাঁতাকলে কোহলিদের জার্সির রঙটাই বদলে যেতে পারে।

আসলে ভারত ও ইংল্যান্ড- চলতি বিশ্বকাপে কিছুটা একই রঙের জার্সিতে চলতি বিশ্বকাপে খেলছে। সামনে থেকে বিরাট কোহলি-ইয়ন মর্গ্যানদের জার্সির রঙের ফারাক করা গেলেও, টিভি দর্শকদের পক্ষে দুই জার্সির রঙের ফারাক করা কঠিন। আরও পড়ুন-অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আজ 'আন্ডার ডগ' বাংলাদেশ

এদিকে, আইসিসি টুর্নামেন্ট সম্প্রচার করার জন্য যে নিয়ম আছে তাতে বলা হয়েছে, কোনও ম্য়াচে দুটি দল কিছুতেই একই ধরনের রঙের জার্সি পরে খেলতে পারবে না। ফুটবলে দুটো দলের জার্সির রঙের ফারাক থাকাটা একেবারে বেসিক। কারণ সেখানে ফুটবলারদের বল পাসিংয়ের ব্যাপারে থাকে বলে জার্সির রঙের ফারাক থাকতেই হয়। ক্রিকেটে সেই ঝামেলা নেই। কিন্তু বাইশ গজের খেলার টিভি দর্শকদের পক্ষে খেলা দেখায় অসুবিধা হতে পারে দুটো দল একই জার্সিতে খেললে। ব্যাটিং ও বোলিং দলের ফারাক করতে না পারলে টিভি দর্শকরা বিরক্ত হতে পারেন, এই আশঙ্কায় তৈরি হয়েছে সম্প্রচারক সংস্থার নয়া নীতি।

যেহেতু ইংল্যান্ড আয়োজক দেশ হিসেবে খেলছে, তাই আইসিসি-র পোশাকবিধির নিয়ম মেনেই কোহলি বনাম মর্গ্যান ব্রিগেডের মেগা ম্যাচে টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের অন্য রঙের জার্সিতে খেলতে হবে। টুর্নামেন্ট শুরুর আগে কোনও দলকে দুটো আলাদা রঙের জার্সির কথা আইসিসি-কে জানাতে হয়। ভারত তাদের দুটি আলাদা রঙের জার্সিতে নীলের পাশাপাশি রেখেছিল কমলা রঙকেও। আর তাই ক্রীড়াবিশ্ব ডাচদের যে রঙে দেখে অভ্যস্ত সেই কমলা রঙেই দেখা যাবে কোহলিদের। আগামী শনিবার ভারতের বিরুদ্ধে যেমন রঙ বদলে আফগানিস্তান ক্রিকেট দল নামবে অন্য রঙের জার্সিতে। কারণ ভারত ও আফগানিস্তান-দুটো দলেরই জার্সির রঙ নীল।

চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা তাদের চিরচারিত জার্সির রঙ বদলে ২ জুন বাংলাদেশের বিরুদ্ধে নামে হলুদ জার্সিতে। যেহেতু দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ দুটো দলেরই আসল জার্সির রঙ সবুজ ছিল, তাই ফাফ দুপ্লেসিস-দের জার্সির রঙ বদলে হলুদ হয়ে যায়।