Asia Cup 2022: রোহিতদের হারের পর কীভাবে ফাইনালে হতে পারে ভারত-পাক দ্বৈরথ
India vs Pakistan (Photo Credits: Getty Images)

দুবাই, ৫ সেপ্টেম্বর: এশিয়া কাপে সুপার ফোর পর্যায়ে দুটি ম্যাচ হয়ে গেল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা হারায় আফগানিস্তানকে, আর গতকাল, রবিবার ভারত ৫ উইকেটে হারে পাকিস্তানের বিরুদ্ধে। এখন অনেকের প্রশ্ন রোহিত শর্মা-দের হারের পর এবার ফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার সম্ভাবনা কতটা? সোজা কথায় এর উত্তর হল, এখান থেকে যদি আর কোনও অঘটন না হয়, মানে ভারত তাদের বাকি দুটি ম্যাচ শ্রীলঙ্কা (মঙ্গলবার) ও আফগানিস্তান(বৃহস্পতিবার)-এর বিরুদ্ধে প্রত্যাশমতই জেতে আর পাকিস্তান যদি তাদের শেষ দুটি ম্যাচ আফগানিস্তান (বুধবার), ও শ্রীলঙ্কা (শুক্রবার)-র বিরুদ্ধে জেতে তাহলেই ১১ সেপ্টেম্বর, দুবাইয়ে ভারত-পাকিস্তান ফাইনাল।

এবার প্রশ্ন ভারতকে হারিয়েও পাকিস্তান কি বিদায় নিতে পারে। এর উত্তরটা হল, যে কোনও টুর্নামেন্টের সুপার ফোর ফর্ম্যাট কিন্তু বেশ বিপজ্জনক। সুপার ফোরে কিন্তু আত্মতুষ্টির কোনও জায়গা নেই। প্রথমে বড় একটা জেতা মানেই কিন্তু সব কিছু করা হল না। শ্রীলঙ্কা আর আফগানিস্তান কিন্তু চলতি এশিয়া কাপে বেশ ভাল খেলছে। দুটো দলেই এমন কিছু ক্রিকেটার আছেন, যারা যে কোনও পরিস্থিতি থেকে ম্যাচের রঙ বদলে দিতে পারেন। আর এটা তো সবার জানা, টি-২০ এতটাই সংক্ষিপ্ত একটা ফর্ম্যাটে যেখানে যে কোনও দিন একটা খারাপ ওভার, ভাল দলকে হারিয়ে দেয়।

এবার আসা যাক টিম ইন্ডিয়ার কথায়। গতকাল, রবিবার দুবাইয়ে পাকিস্তানের কাছে হারলেও টিম ইন্ডিয়াকে নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। ওয়ান ব্যাড ডে ইন অফিস-সবার ক্ষেত্রেই হয়। খাতায় কলমে রোহিতদের থেকে শ্রীলঙ্কা, আফগানিস্তান অনেকটাই পিছিয়ে।

এবার বলে নেওয়া যাক টুর্নামেন্টের একটা নিয়ম। সেটা দল, সুপার ফোরে একাধিক দলের পয়েন্ট যদি সমান হয়, সক্ষেত্রে নেট রানরেট যার যত ভাল, তারা যাবে ফাইনালে। ভারতকে কিন্তু নেট রানরেটের বিষয়টা খেয়াল রাখতে হবে। কারণ আগামী দুটি ম্যাচে, মানে মঙ্গল ও বৃহস্পতিবার যদি ভারত তাদের দুটি ম্যাচে জিতেও যায়, তাহলেও কিন্তু টিম ইন্ডিয়াকে তাকিয়ে থাকতে হবে শুক্রবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের দিকে। কারণ পাকিস্তান যদি সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে যায়, আর তার আগে বুধবার আফগানদের হারায়। তাহলে কিন্তু তিনটি দল-ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা-তিনটি দলেরই পয়েন্ট ৪ হয়ে যাবে। সেক্ষেত্রে নেটরান রেটে ঠিক হবে তিনটি দলের মধ্যে কোন দুটি দল ফাইনালে খেলবে। যেহেতু সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তান-শ্রীলঙ্কা খেলবে তাই তাদের নেট রানরেটটা জেনে নামার সুযোগ থাকছে। আর রোহিতদের শুধুই টিভি সেটের সামনে অপেক্ষা করে থাকতে হবে প্রতিপক্ষদের দিকে।

সুপার ফোরের শেষ ৪টি ম্যাচ

ভারত বনাম শ্রীলঙ্কা (মঙ্গলবার)

পাকিস্তান বনাম আফগানিস্তান (বুধবার)

ভারত বনাম আফগানিস্তান (বৃহস্পতিবার)

পাকিস্তান বনাম শ্রীলঙ্কা (শুক্রবার)

(চারটি ম্যাচই ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু। ম্যাচগুলি হবে দুবাইয়ে।)