Brazil vs Bolivia Match Live Streaming: ২০২৬ বিশ্বকাপে খেলার লক্ষ্যে অভিযান শুরু করছে ব্রাজিল, কখন-কোথায়-কীভাবে বিনামূল্যে দেখবেন নেইমারদের বলিভিয়ার বিরুদ্ধে
Brazil Senir National team also knocked out from Quater Final in WC 2022. (Photo Credits; Twitter)

২০২৬ ফুটবল বিশ্বকাপের মূলপর্বে খেলার লক্ষ্যে কাল, শনিবার ভোরে (ভারতীয় সময়) অভিযান শুরু করছে ব্রাজিল। ফুটবলের পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিশ্বকাপের যোগ্যতা নির্ণয়ক পর্বের প্রথম ম্যাচের প্রতিপক্ষ বলিভিয়া। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে অপ্রত্যাশিত হারে বিদায়ের ধাক্কা ব্রাজিল ফুটবল এখনও কাটিয়ে উঠতে পারেনি। কোচ তিতের পদত্য়াগের তাঁর জায়গায় জিনেদাইন জিদান থেকে শুরু করে হোসে মরিনহোর মত হাইপ্রোফাইলদের নাম উঠলেও ব্রাজিল ফুটবল ফেডারেশন নেইমারদের পরবর্তী কোচ বাছতে আরও সময় নিচ্ছে। অন্তবর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের অধীনেই বলিভিয়ার বিরুদ্ধে ব্রাজিল।

গতবার বিশ্বকাপের যোগ্যতানির্ণয়ক পর্বে রেকর্ড সংখ্যাক পয়েন্ট পেয়ে লাতিন আমেরিকা থেকে শীর্ষে থেকে মূলপর্বে উঠেছিল ব্রাজিল। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। গত পাঁচটা বিশ্বকাপের নক আউটে হারের ধারা অব্যাহত আছে পেলের দেশের। ব্রাজিল এবার অদ্ভূত এক রেকর্ডের মুখে দাঁড়িয়ে। ২০২৬ বিশ্বকাপ জিততে না পারলে সবচেয়ে বেশী বছর ব্যবধানের বিশ্বসেরার কাপ না তোলার রেকর্ড গড়বে সাম্বার দেশ।

বিশ্বকাপ শুরুর ২০ বছরের মধ্যে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল (১৯৫০)। এর পরবর্তী ২০ বছরে ব্রাজিল জিতেছিল তিনটি বিশ্বকাপ (১৯৫৮, ১৯৬২, ১৯৭০)। এরপর ১৯৭০-র ২৪ বছর রোমারিও, বেবোতো-রা ব্রাজিলকে ফুটবলে বিশ্বসেরা করেন। ১৯৯৪-র ঠিক একটা বিশ্বকাপ বাদে ২০০২ বিশ্বকাপে ব্রাজিলকে ফের কাপ এনে দেন রোনাল্ডো, রোনাল্ডিনহো-রা। কিন্তু তারপর থেকে আর ব্রাজিলে বিশ্বকাপ আসেনি। এবার ২০২৬-এ বিশ্বকাপ জিততে না পারলে ২৪ বছরের বেশী অপেক্ষার বিষয়টা চলে আসবে ব্রাজিল।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান

ব্রাজিল ও ব্রাজিল-দুই দল আন্তর্জাতিক ফুটবলে মোট ৩২ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ব্রাজিল জিতেছে ২৩ বার। বলিভিয়া জয় পেয়েছে ৫ বার, আর ড্র হয়েছে ৫ বার।

শেষবার বলিভিয়া বিশ্বকাপের মূলপর্বে খেলেছে

১৯৯৪।

কবে, কোথায় হবে ব্রাজিল বনাম বলিভিয়া বিশ্বকাপের যোগ্যতা পর্বের খেলা

কাল, শনিবার ৯ সেপ্টেম্বর, ব্রাজিলের পারার বেলেমে আয়োজিত হবে এই খেলা।

কখন থেকে শুরু হবে খেলা

শনিবার ভারতীয় সময় সকাল ৬টা ১৫ মিনিট থেকে শুরু হবে খেলা

টিভিতে কীভাবে দেখা যাবে খেলা

ভারতের কোনও টিভি চ্য়ানেলে সরাসরি সম্প্রচারিত হবে না খেলা।

অনলাইনে মোবাইল, স্মার্ট টিভি, ল্যাপটপে কীভাবে দেখা যাবে খেলা

DAZN অ্যাপের মাধ্যমে সরাসরি দেখা যাবে খেলা।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ

অ্যালিসন বেকার, ভানডেরসন, মার্কিনোস, গ্য়াব্রেয়েল, কয়ো হেনরিকস, কাসিমারো, ব্রুনো গুইমারাইস, জোলিনটন, রাপিনহা, গ্যাব্রিয়েল জেসাস, নেইমার।