Euro 2020: ওয়েম্বলিতে সেমিফাইনালে মুখোমুখি ইতালি-স্পেন, জানুন দুই দেশের শোধবোধের অবাক তথ্য

লন্ডন, ৩ জুলাই: ২০১২ ইউরো কাপের ফাইনাল (Euro Cup)। ইউক্রেনের কিয়েভ অলিম্পিক স্টেডিয়ামে সেই ম্যাচে স্পেনের (Spain) কাছে ০-৪ গোলে হেরে মাথা হেঁট হয়েছিল ইতালির। চার বছর বাদে সেই স্পেনকেই প্রি কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে হারিয়ে বিদায় করে দিয়েছিল ইতালি (Italy)। ইউরো কাপে আবার এক গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে সেই স্পেন আর ইতালি। ইউরোপীয় ফুটবলের সুপার পাওয়ার এই দুই দেশ মঙ্গলবার ওয়েম্বলি স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হতে চলছে।

গতকাল রাতে ইতালি যেভাবে শক্তিশালী বেলজিয়ামকে কোয়ার্টার ফাইনালে যে ফুটবলটাকে খেলে পরাস্ত করল, তারপর স্পেনের বিরুদ্ধে ফাইনালে ওঠার ম্যাচে আজ্জুরিরাই ফেভারিট সে কথা বলাই যায়।

অন্যদিকে, গতকাল কোয়ার্টার ফাইনালে বরাত জোরে টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারায় স্পেন। শুধু কোয়ার্টার ফাইনালেই নয় শেষ ষোলো রাউন্ডেও নির্ধারিত ৯০ মিনিটে ক্রোয়েশিয়াকে হারাতে পারেনি স্পেন। গ্রুপ লিগের প্রথম দুটি ম্যাচেও গোলশূন্য ড্র করেছিল তারা।

অন্যদিকে, ইতালি সব কটা ম্যাচ জিতে সেমিফাইনালে নামবে। টানা ১১টা ম্যাচ গোল না খাওয়ার নজির গড়ার পর পরপর দুটি ম্যাচে গোল খেয়েছে ইতালি। যদিও চলতি ইউরোয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের এক্সট্রা টাইমে গোল খায় ইতালি, আর কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে ইতালি গোল হজম করে বিতর্কিত পেনাল্টিতে।