England Test Squad Vs India: ভারত সফরে চারজন স্পিনার আনছে ইংল্যান্ড, চমক ২০ বছরের শোয়েব বাশির
England's highest-ever successful Test run chase. (Photo Credits: Twitter)

জানুয়ারিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারতে আসছে ইংল্যান্ড। আর উপমহাদেশের মাটিতে টেস্ট সিরিজ জিততে একেবারে স্পিনার বোঝাই করে আসছেন বেন স্টোকস-রা। ভারতের পিচের কথা মাথায় রেখে একেবারে চারজন স্পেশালিস্ট স্পিনার রাখলেন ইসিবি-রা নির্বাচকরা। ভারত সফরে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের ঘোষিত দলে সবচেয়ে বড় চমক ২০ বছরের সমরাসেটের অফ স্পিনার শোয়েব বাশির। বেন স্টোকসের নেতৃত্বে ইংল্যান্ডের ঘোষিত ১৬ জনের দলে আছেন ৪১ বছরের তারকা পেসার জেমস অ্যান্ডারসন-ও।

চোট সারিয়ে স্কোয়াডে ফিরলেন উইকেটকিপার-ব্যাটার জেমস ফোকস, মিডল অর্ডার ব্যাটার ওলি পোপ ও স্পিনার জ্যাক লিচ। স্কোয়াডে রাখা হয়নি পেসার অলরাউন্ডার ক্রিস ওকস-কে।

দেখুন ছবিতে

ভারত সফরে মাত্র চারজন স্পেশালিস্ট পেসারকে আনছে ইংল্যান্ড। পেসার হিসেবে স্টোকসের দলে থাকবেন-অ্যান্ডারসন, ওলি রবিনসন, গাস অ্যাটকিনসন ও মার্ক উড। সেখানে স্পেশালিস্ট স্পিনার হিসেবে থাকবেন- রেহান আহমেদ, জ্যাক লিচ, টম হার্টলে এবং বাশির। দু'জনে স্পেশালিস্ট উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে-জনি বেয়ারস্টো ও বেন ফোকস-কে। স্পেশালিস্ট ব্যাটার হিসেবে আছেন- জ্যাক ক্রউলে, বেন ডাকেট, জো রুট, ওলি পোপ, হ্যারি ব্রুক। অলরাউন্ডার হিসেবে থাকছেন অধিনায়ক বেন স্টোকস।

২৪ জানুয়ারি থেকে হায়দরাবাদে শুরু হচ্ছে ভারতঃইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলা। সিরিজের বাকি চারটি টেস্ট হবে যথাক্রমে বিশাখাপত্তনাম (২ ফেব্রুয়ারি), রাজকোট (১৫ ফেব্রুয়ারি), রাঁচি (২৩ ফেব্রুয়ারি) ও ধরমশালা (৭ মার্চ থেকে)-য়।

ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড- বেন স্টোকস (অধিনায়ক), জ্যাক ক্রউলে, বেন ডাকেট, জো রুট, ওলি পোপ, হ্যারি ব্রুক, জনি বেয়ারস্টো (উইকেটকিপার), বেন ফোকস (উইকেটকিপার), অলি রবিনসন, টম হার্টলে, মার্ক উড, রেহান আহমেদ, শোয়েব বাশির, জন অ্যাটকিনসন, জ্যাক লিচ, জেমস অ্যান্ডারসন।