England Beats India: ১৯০ রানে পিছিয়ে থেকে রোহিতদের হতাশ করে হায়দরাবাদ টেস্টে জয় ইংল্যান্ডের, ৭ উইকেট নিয়ে নায়ক হার্টলে
Tom Hartley takes 7 Wickets. (Photo Credits: X)

হায়দারাবাদে স্মরণীয় টেস্ট জয় ইংল্যান্ডের। ম্য়াচের চতুর্থ দিনে ভারতকে দ্বিতীয় ইনিংসে ২০২ রানে অল আউট করে বেন স্টোকসদের জেতালেন অভিষেক টেস্টে খেলতে নামা বাঁ হাতি স্পিনার টম হার্টলে। প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থেকে ওলি পোপের চিরস্মরণীয় ১৯৬ রানের ইনিংস ও চতুর্থ ইনিংসে হার্টলের ৬২ রানে ৭ উইকেটের সৌজন্য পাঁচ টেস্টের সিরিজ ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪৩৬ রান করেও হারল টিম ইন্ডিয়া। ম্যাচের প্রথম দুটি দিনের পর মনে হয়েছিল টিম ইন্ডিয়ার ইনিংস জয় সময়ের অপেক্ষা। কিন্তু পরের দুটি দিনে অবিশ্বাস্য খেলে চমকপ্রদ জয় পেলেন বেন স্টোকসরা।

চতুর্থ ইনিংসে ২৩১ রান করলে জয় আসবে, এমন শর্তে ব্যাট করতে নেমে রোহিত শর্মা-রা শুরুটা খারাপ করেননি। কিন্তু বিনা উইকেটে ৪২ রান থেকে টপ অর্ডারের তিনজন-রোহিত শর্মা (৩৯), শুভমন গিল (০),যশস্বী জয়সওয়াল (১৫)-কে ২১ রানের মধ্যে ফিরিয়ে দলকে ম্যাচে ফেরান ল্যাঙ্কেশেয়ারের ২৪ বছরের বাঁ হাতি স্পিনার হার্টলে। এরপর কেএল রাহুল লড়ছিলেন। অক্ষর প্যাটেলকে পাঁচ নম্বরে ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্তটা তেমন কাজে দেয়নি। হার্টলের বলে খারাপ শট খেলে ফেরেন অক্ষর (১৭)। এরপর আজকের সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি নেন জো রুট।

দেখুন স্কোরবোর্ড

পার্টটাইম স্পিনার রুট এলবি করেন রাহুল (২২)। ঠিক তারই লিচের বলে খারাপ শট খেলে আউট হন শ্রেয়স আইয়ার (১৩)। এরপরই রান আউট হয়ে যান জাদেজা (২)। তখনই মনে হচ্ছিল ইংল্যান্ড জয়ের স্বাদ পেতে চলেছে। তবে অষ্টম উইকেটে শ্রীকর ভরত-রবিচন্দ্রন অশ্বিন একটা চেষ্টা করেন। কিন্তু ভরত (২৮) ও অশ্বিন (২৮)-কে ফিরিয়ে টিম ইন্ডিয়ার আশায় জল ঢালেন হার্টলে। জয়-পরাজয়ে বড় ব্যবধান হয়ে দাঁড়াল দ্বিতীয় ইনিংসে ওলি পোপের ১৯৫ রানের ইনিংস। গত ১১ বছরে দেশের মাটিতে টিম ইন্ডিয়ার এটি চতুর্থ হার। ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনামে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলতে নামবে ভারত-ইংল্যান্ড।