ENG vs IRE: বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার মাঠেই মাথানত ব্রিটিশদের, লর্ডসে আইরিশদের বিরুদ্ধে ইংল্যান্ড অল আউট মাত্র ৮৫ রানে
এভাবেই ইংল্যান্ড ব্যাটসম্য়ানদের ধরাশায়ী করলেন আইরিশ পেসাররা। (Photo Credits: Twitter)

লন্ডন, ২৪ জুলাই:  দিন দশেক আগে যে লর্ডসে বিশ্বচ্যাম্পিয়ন (ICC World Cup 2019) হয়েছিল ইংল্যান্ড, সেই মাঠেই ব্রিটিশরা মাত্র ৮৫ রানে অল আউট হয়ে গেল। তাও এখনও পর্যন্ত টেস্টের স্বাদ না পাওয়া নবাগত দেশ আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের এই হাল হল। ইংল্য়ান্ডের প্রথম ইনিংস মাত্র ২৩.৪ ওভার বা ১৪২ বলেই শেষ হল। খোদ ব্রিটিশদের গর্বের মাঠ লর্ডসে ইংল্য়ান্ডকে লজ্জায় ফেলল আয়ারল্যান্ড।

বুধবার লর্ডসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড প্রথম ইনিংসে মাত্র রানে অল আউট হল ৮৫ রানে। আইরিশ পেসাররা সীমিত অভিজ্ঞতা নিয়েই ধরাশায়ী করলেন ওয়ানডে-র বিশ্বচ্যাম্পিয়ন দেশের ব্যাটসম্যানদের। আরও পড়ুন-অনেক হতাশার পর অবশেষে বিশ্বকাপে চ্যাম্পিয়নের ট্রফি তুলল নিউ জিল্যান্ড

৬৭ রানে ৯ উইকেট থেকে শেষ অবধি ইংল্যান্ডের স্কোরকে ৮৫ রানে নিয়ে যান দলের ব্যাটিং অর্ডারের শেষ দুই ব্যাটসম্যান ওলি স্টোন (১৯) ও জ্যাক লিচ(১)। মাত্র ২০ ওভারের মধ্যেই ৯ উইকেট পড়ে গিয়েছিল ইংল্যান্ডের।

ক দিন আগে যে লর্ডসে কাঁপিয়ে দিয়েছিলেন জো রুট- জেসন রয়-রা, সেখানে আজ পুরো ব্রিটিশ ব্য়াটিং ইউনিট মুখ থুবড়ে পড়ল। জো ডেনলি, স্যাম কুরান, আর টেলেন্ডার স্টোন ছাড়া আর কোনও ইংল্যান্ড ব্যাটসম্যান দু অঙ্কের রান করতে পারেননি। আলিস্টার কুকের অবসরের পর এই প্রথম টেস্ট খেলতে নেমে বড় লজ্জার মুখে পড়ল ইংল্য়ান্ড। রুটদের লজ্জার পিছনে বড় নায়ক আইরিশ পেসার টিম মুরতাগ। মাত্র ১৩ রান দিয়ে ৫ উইকেট নেন লন্ডনে জন্ম হওয়া এই আইরিশ পেসারের। দুই ইংল্য়ান্ড ওপেনারকে ফেরানোর পাশাপাশি তিন ব্রিটিশ ব্য়াটসম্যানকে একটু পরপর আউট করেন মুরতাগ।

অধিনায়ক জো রুট (২) থেকে জেসন রয় (৫) সবাই ব্যর্থ। মিডল অর্ডারটা তো পুরোটাই তাসের ঘরের মত ভেঙে পড়ে। জনি বেয়ারস্টো, মইন আলি, ক্রিস ওকস-সবাই শূন্য রানে আইরিশ পেসার মুরদাগার বলে আউট হন। ৩ উইকেটে ৪২ থেকে দু ওভারের মধ্যে ইংল্যান্ডের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ৪২ রান।

যে মাঠে ক দিন আগে মনখারাপ করে বিশ্বকাপের ফাইনালে না হেরেও রানার্স হয়ে ফিরেছিল কিউইরা, সেখানেই আজ ব্রিটিশদের মনখারাপ হয়ে গেল।