Usman Khawaja: ১০ ঘণ্টা ব্যাট করে ৪২২ বলে ১৮০ রানের ইনিংস খেলে ফিরলেন উসমান খোয়াজা
Usman Khawaja. (Photo Credits: ICC)

আমেদাবাদ, ১০ মার্চ: মোতেরা মাতিয়ে দিলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা (Usman Khawaja)। ভারতের মাটিতে একটা ইনিংসে সবচেয়ে বেশী বল খেলা অস্ট্রেলিয়ান ব্য়াটার হওয়ার নজির গড়লেন খোয়াজা। খোয়াজা ক্রিজে ১০ ঘণ্টার বেশী সময় কাটালেন। খেললেন মোট ৪২২টি বল। স্ট্রাইক রেট ৪২.৬৫।  পাকিস্তানের ইসলামাবাদে জন্ম সিডনিতে বসবাসকরা৩৬ বছরের তারকা এই বাঁ হাতি ব্যাটার আমেদাবাদে ১৮০ রানে আউট হলেন। একটাও ওভার বাউন্ডারি না মেরে, ২১টা বাউন্ডারি হাঁকিয়ে খোয়াজা অবিশ্বাস্য ইনিংস খেললেন।

অশ্বিন, জাদেজার মত বিশ্বমানের স্পিনার খোয়াজার ডিফেন্স ভাঙতে পারলেন না। একেবারে অনায়াসে খেলে গেলেন খোয়াজা। অস্ট্রেলিয়ার হয়ে ৬০তম টেস্টে নেমে সাড়ে ৪ হাজার রানের দোরগড়ায় দাঁড়িয়ে থাকলেন সিডনির বাঁ হাতি এই তারকা ব্য়াটার। আরও পড়ুন-আইপিএলের উদ্বোধনী ম্যাচের টিকিটের দাম জানানো হল, জানেন কত

টেস্ট কেরিয়ারে প্রথম ডবল সেঞ্চুরির মুখে অক্ষর প্য়াটেলের ডেলিভারিতে এলবি আউট হয়ে ফিরলেন খোয়াজা। গতকাল, ম্যাচের প্রথম দিনের শেষে ১০৪ রানে অপরাজিত ছিলেন খোয়াজা।

চলতি বর্ডার গাভাসকর ট্রফির প্রথম ম্যাচ নাগপুরে ব্যর্থ হলেো দিল্লি ও নাগপুরে প্রথম ইনিংসে দারুণ খেলেছিলেন খোয়াজা। নাগপুরে দুই ইনিংস মিলিয়ে মাত্র ৬ রান করেছিলেন। দিল্লিতে প্রথম ইনিংসে দুরন্ত ৮১ রান করার পর দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত ৬ রানে আউট হন। ইন্দোরে প্রথম ইনিংসে ৬০ রানের দুরন্ত ইনিংস খেলে দলের ভিত মজবুত করেন। তবে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ৭৮ রান তাড়া করতে নেমে অশ্বিনের বলে শূন্য রানে আউট হয়ে গিয়েছিলেন। এরপর সিরিজের শেষ টেস্টে আমেদাবাদে প্রথম ইনিংসে চিরস্মরণীয় ১৮০ রানের ইনিংস খেলে দলকে মজবুত জায়গায় দাঁড় করালেন খোয়াজা।

দেখুন টুইট

এর আগে আইপিএলের নিলামে সবচেয়ে বেশী দামে বিক্রি হওয়া অজি তারকা অলরাউন্ডার ক্যামেরন গ্রিন তার প্রথম টেস্ট সেঞ্চুরিটা করলেন মোতারায়। গ্রিনকে (১১৪)-আউট করেন অশ্বিন। লাঞ্চের পরের সেশনে অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্কের উইকেটও তুলে নেন তিনি। প্রথম দিন, খোয়াজা সারাদিন অস্ট্রেলিয়ান ইনিংসের গোড়াপত্তন করেন এবং ২৫১ বলে ১০৪ রানের ইনিংস খেলেন। অলরাউন্ডার গ্রিন মাত্র ৬৪ বলে ৪৯ রান করে ভারতকে বিপাকে ফেলে। নতুন বল হাতে নেওয়ার পর ভারতীয় বোলারদের বিপক্ষে ৯ ওভারে ৫৪ রান যোগ দেয় এই জুটি। প্রথম দিন দুটি উইকেট নেন পেসার মোহাম্মদ শামি। এছাড়া স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন একটি করে উইকেট নেন।