Disney Star: বিশ্বকাপ, আইপিএল, ভারতে ক্রিকেটের পর আরও এক রত্ন এখন ডিজনি স্টারের কাছে
India vs Australia (Photo Credits: Twitter)

বিশ্বকাপ ক্রিকেট, আইপিএল, ভারতের মাটিতে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে সম্প্রচার স্বত্ত্ব আছে ডিজনি স্টারের কাছে। এবার ডিজনি স্টারের ক্রিকেট সম্প্রচারের ভান্ডারে যোগ হল আরও এক রত্ন। অস্ট্রেলিয়ার মাটিতে এবার থেকে সব আন্তর্জাতিক ও সেখানকার ঘরোয়া ম্যাচ দেখানোর সম্প্রচার স্বত্ত্ব পেল ডিজনি স্টার। এতদিন ক্যাঙারুর দেশে ক্রিকেটে সম্প্রচারের স্বত্ত্ব ছিল সোনি স্পোর্টস নেটওয়ার্কের হাতে।

ফলে এবার থেকে ক্যাঙারুর দেশে হওয়া অ্যাসেজ সিরিজ, বিবিএল, ভারতের অস্ট্রেলিয়া সফর সহ সেখানে আয়োজিত ক্রিকেট অস্ট্রেলিয়ার যাবতীয় ম্যাচ ভারত ও এশিয়া মহাদেশে অফিসিয়াল সম্প্রচার সংস্থা হয়ে গেল ডিজনি হটস্টার। পুরুষদের পাশাপাশি মহিলাদের ক্রিকেটেও এই সম্প্রচার স্বত্ত্ব পেল তারা। এই বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তিও সেরে ফেলল ডিজনি হটস্টার। ২০২৩-২৪ থেকে আগামী সাত বছরের জন্য ডিজনি হটস্টারের কাছে থাকছে এই স্বত্ব।

দেখুন টুইট

গত মাসে, রেকর্ড ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা খরচ করে আইপিএলের টিভি স্বত্ত্ব কিনেছিল ডিজনি স্টার। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইপিএল টিভিতে দেখা যাবে ডিজনি স্টারের বিভিন্ন চ্যানেলে। বিশ্বকাপ ক্রিকেট সহ আইসিসি-র সব ইভেন্টও ডিজনি স্টার-এ দেখানো হয়। তবে এবার নতুন করে আইসিসি ইভেন্টের সম্প্রচার স্বত্ত্বের টেন্ডার ডাকা হচ্ছে।

অস্ট্রেলিয়ার মাটিতে এই সম্প্রচার স্বত্ত্বের লড়াইয়ে জিতে ভারতে ক্রিকেট সম্প্রচারে কার্যত একচেটিয়া রাজ কায়েম করল ডিজনি স্টার। কারণ আইসিসি, আইপিএল, বিসিসিআইয়ের খেলার পর ভারতের বাইরে সবচেয়ে লোভনীয় ও জনপ্রিয় সম্প্রচার স্বত্ত্বটা অস্ট্রেলিয়ার। সেটাও ডিজনি স্টার নিয়ে নেওয়ায় বাইশ গজে একচেটিয়া দাপট হয়ে গেল। সোনি স্পোর্টসের কাছে এখন শুধু থাকল ইংল্যান্ড (আয়ারল্যান্ড সহ), পাকিস্তান, শ্রীলঙ্কার মাটিতে হওয়া ক্রিকেটের সম্প্রচার স্বত্ত্ব।