CWG 2022: ক্রিকেট, হকি দুটোতেই ভারতের সোনা জয়ের ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া
Commonwealth Games Indian Contingent (Photo: Twitter)

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেটের ফাইনালে আজ, রবিবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। গতকাল প্রথম সেমিফাইনালে ভারতীয় মহিলারা ৪ রানে হারায় ইংল্যান্ডকে। আর দ্বিতীয় সেমিফাইনালে অজিরা ৫ উইকেটে হারায় নিউ জিল্যান্ডকে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ বেশ উত্তেজক হয়েছিল, নাটকীয় কায়দায় সেই ম্যাচে বের করে নিয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন অজিরা। মহিলাদের ক্রিকেটে বিশেষ করে টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে একেবারে একাধিপত্য আছে অস্ট্রেলিয়া। ২০০৯ সাল থেকে মহিলাদের টি টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে, সাতবারের মধ্যে পাঁচবারই চ্যাম্পিয়ন হয়েছে অজিরা। সেখানে মহিলাদের ক্রিকেট বিশ্বকাপে ভারত কখনও ফাইনালেই উঠতে পারেনি।

মহিলাদের ক্রিকেটের মতই পুরুষদের হকিতেও অস্ট্রেলিয়া বেশ শক্তিশালী। কমনওয়েলথ গেমসে পুরুষদের হকি ১৯৯৮ থেকে খেলা হচ্ছে। এখনও পর্যন্ত সব কটা কমনওয়েলথেই পুরুষদের হকিতে সোনা জিতেছে অস্ট্রেলিয়াই। এবারও তারা ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে। আর ভারত ৩-২ গোলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে উঠেছে। সোমবার পুুরুষদের হকির ফাইনালে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া।

২০১৪ দিল্লি ও ২০১৪ গোল্ড কোস্ট-পরপর দুটি কমনওয়েলথ গেমসে পুরুষদের হকির ফাইনালে ভারতকে পর্যদুস্ত করে সোনা জিতেছিল অস্ট্রেলিয়া। তবে টোকিও অলিম্পিকে পদক জয়ের পর এখন অনেক আত্মবিশ্বাসী ভারতীয় দল। অস্ট্রেলিয়াকে এবার কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দেবেন মনপ্রীতরা। এদিকে, আজ রবিবার মহিলাদের হকিতে ব্রোঞ্জ জয়ের ম্যাচে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। আর ফাইনালে মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।